The Daily Ajker Prottasha

হাত দিয়ে খাওয়ার উপকারিতা

0 0
Read Time:2 Minute, 23 Second

লাইফস্টাইল ডেস্ক : নামি-দামি হোটেল, রেস্টুরেন্ট বা অনুষ্ঠানে গেলে চামচ ব্যবহার করে খাওয়ার একটা প্রচলন আছেন। একটা স্ট্যাটাসের ব্যাপার থাকে। কিন্তু দামি হোটেল হোক, দাওয়াত বা নিজের বাড়ি- বেশিরভাগ বাঙালি হাত ব্যবহার করে খেতেই বেশি অভ্যস্ত। তাতে খাবারের তৃপ্তিও পাওয়া যায় বেশি।
আবার এমন অনেকে আছেন, যারা সব সময়ই চামচ ব্যবহার করে খান। খাবার হাতে লাগাতে চান না। কিন্তু হাত দিয়ে খাবার খাওয়ার স্বাস্থ্য উপকারিতা যদি তারা জানতেন, তাহলে চামচ ছুঁয়েও দেখতেন না। চলুন তবে জেনে আসি হাত দিয়ে খাওয়ার স্বাস্থ্যগুণ কী-
প্রথমত, হাত দিয়ে খাবার খেলে সারা শরীরের রক্ত চলাচল বৃদ্ধি পায়। কারণ, হাত দিয়ে খাবার মাখার সময়ে আঙুলের ব্যবহার হয়। এ সময় হাতের পাশাপাশি সারা শরীরের রক্ত চলাচলের মাত্রা বৃদ্ধি পায়।
দ্বিতীয়ত, চামচে করে খাওয়ার চেয়ে হাত দিয়ে খাবার খেলে সময় বেশি লাগে। হাতে খাবার খেলে চামচের তুলনায় খাওয়াও হয় কম। এতে ওজন বৃদ্ধির আশঙ্কা কমে।
তৃতীয়ত, হাত দিয়ে খেলে খাবার চিবানোর জন্য বেশি সময় পাওয়া যায়। তাতে খাবার বেশি মাত্রায় হজম হয়। হাতে এমন কিছু ভালো ব্যাক্টেরিয়া থাকে, যেগুলো খাবার হজমে সাহায্য করে। চামচ দিয়ে খেলে এই সুবিধা পাওয়া যায় না।
চতুর্থত, হাত দিয়ে খাবার খেলে ডায়াবেটিসের আশঙ্কা কমে। ‘ক্লিনিক্যাল নিউট্রশন’-এ প্রকাশিত এক পরিসংখ্যান বলছে, যারা হাত দিয়ে খাবার খান, তাদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিসের আশঙ্কা তুলনামূলক কম।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *