The Daily Ajker Prottasha

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক আনি এর্নো

0 0
Read Time:3 Minute, 23 Second

প্রত্যাশা ডেস্ক : এবছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ফরাসি লেখক আনি এর্নো। গতকাল বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ী ১১৯তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি। সাহস ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শেকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত অবদমন উন্মোচন করায় ৮২ বছর বয়সী এ ঔপন্যাসিককে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে বলে জানিয়েছে তারা। তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ গতবছর এ সম্মাননা পেয়েছিলেন। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, নরম্যান্ডির একটি নি¤œবিত্ত পরিবারে জন্ম নেওয়া এর্নোকে তার আত্মজীবনীমূলক ঘরানার ‘আ উইমেনস স্টোরি’, ‘আ মেনস প্লেস’ ও ‘সিম্পল প্যাশন’ বিশ্বজুড়ে পরিচিতি এনে দেয়। ‘দ্য ইয়ারস’ এর জন্য ২০১৯ সালে তিনি বুকার পুরস্কারও পান।
বরাবরের মতোই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। জিন গবেষণার মাধ্যমে মানব বিবর্তনের অজানা অধ্যায়ে আলো ফেলা সুইডিশ বিজ্ঞানী স্ভান্তে প্যাবো এবার চিকিৎসায় নোবেল জিতেছেন।
গত সোমবার ঘোষণা হয় পদার্থবিদ্যার নোবেল। বিজড়িত ফোটন কণা নিয়ে কোয়ান্টাম বলবিদ্যার ‘যুগান্তকারী’ গবেষণার স্বীকৃতিতে এবছর পুরস্কার পেয়েছেন বিজ্ঞানী অ্যালেইন আস্পেক্ট, জন এফ ক্লজার এবং অ্যান্টন জেলিঙ্গার।
রসায়নে নোবেলবিজয়ী হিসেবে বুধবার যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ক্যারোলিন আর বের্তোজ্জি, ডেনমার্কের মর্টেন মেলডাল এবং যুক্তরাষ্ট্রের কে. ব্যারি শার্পলেসের নাম ঘোষণা করা হয়। দুটো অণুকে কীভাবে খুব সহজে জোড়া দেওয়া যায় এবং জীবন্ত কোষে কী করে সেই কৌশল খাটানো যায়, সেই পথের দিশা দেখিয়েছেন তারা।
আজ শুক্রবার শান্তি এবং আগামী ১৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।
১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে। করোনাভাইরাস মহামারীর কারণে গত দুবছর এই আনুষ্ঠানিকতা সারা হয়েছিল ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে।

Happy
Happy
100 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *