The Daily Ajker Prottasha

মারা গেছেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক

0 0
Read Time:4 Minute, 16 Second

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ বেতারের মহাপরিচালক (ডিজি) আহম্মদ কামরুজ্জামান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গত শুক্রবার দিবাগত রাতে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছিলেন।
গতকাল শনিবার বাংলাদেশ ইনফরমেশন সার্ভিস অ্যাসোসিয়েশন- বিসিএস (তথ্য) ক্যাডারের সাংগঠনিক সম্পাদক নূরুল আফসার কাজল ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে আহম্মদ কামরুজ্জামানের মরদেহ কবে দেশে আনা হবে সে বিষয়ে কিছু জানাতে পারেননি নূরুল আফসার। এবছরের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশ বেতারের প্রধান প্রকৌশলী হিসেবে মহাপরিচালক (গ্রেড-১) চুক্তিভিত্তিক নিয়োগ পান আহম্মদ কামরুজ্জামান। এর আগেও ২০২১ সালের জানুয়ারি থেকে একই বছরের ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির মহাপরিচালক (গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করেন।
আহম্মদ কামরুজ্জামান যশোর জেলায় ১৯৬৩ সালের ১ জানুয়ারি এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঝিনাইদহ ক্যাডেট কলেজের ছাত্র থাকা অবস্থায় মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় ৬ষ্ঠ স্থান এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৪র্থ স্থান অধিকার করেন। পরবর্তীতে তিনি ভারত সরকারের স্কলারশিপ নিয়ে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব টেকনোলজি, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং-এ প্রথম শ্রেণিতে স্নাতক সম্পন্ন করেন। আহম্মদ কামরুজ্জামান ১৯৮৭ সালে ৭ম বিসিএস-এর মাধ্যমে তথ্য ক্যাডারে মেধা তালিকায় ১ম স্থান অধিকার করে বেতারে যোগদান করেন। ১৯৮৭ সালে তিনি চাকরিজীবন শুরু করেন।
চাকরিজীবনে বিভিন্ন সময়ে গবেষণা ও গ্রহণ কেন্দ্র, উচ্চশক্তি প্রেরণ কেন্দ্র-১, মহাশক্তি প্রেরণ কেন্দ্র, ক্ষুদ্রতরঙ্গ প্রেরণ কেন্দ্র, জাতীয় বেতার ভবন, পরিকল্পনা শাখা, কারিগরি কার্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে দায়িত্ব পালন করে বাংলাদেশ বেতারকে সমৃদ্ধ করেন। ২০১৪ সালে বাংলাদেশ বেতারের প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব গ্রহণের মাধ্যমে বেতারকে আধুনিক ও যুগোপযোগী করেছিলেন। দেশব্যাপী এফএম ও এএম সম্প্রচারের ব্যবস্থা করেই থেমে থাকেননি আহম্মদ কামরুজ্জামান। তার সুযোগ্য নেতৃত্বে বেতার তরঙ্গ সম্প্রচারিত হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে, অনলাইন স্ট্রিমিং ও অ্যাপস-এর মাধ্যমে পৃথিবীব্যাপী দেশি-বিদেশি শ্রোতারা শুনতে পারছেন বাংলাদেশ বেতারের সংবাদ ও অনুষ্ঠানমালা। আহম্মদ কামরুজ্জামান যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ইতালি, সুইজারল্যান্ড, বেলজিয়াম ও তুর্কমেনিস্তানে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.