The Daily Ajker Prottasha

বিজয় কি-বোর্ড ব্যবহারের নির্দেশনা প্রত্যাহারে আইনি নোটিশ

0 0
Read Time:4 Minute, 5 Second

নিজস্ব প্রতিবেদক : আমদানি ও স্থানীয়ভাবে উৎপাদিত সব অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে বিজয় অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট (এপিকে) ব্যবহারের বাধ্যবাধকতা দিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নির্দেশনা প্রত্যাহারে আইনি নোটিশ দেওয়া হয়েছে। গত সোমবার রেজিস্ট্রি ডাকযোগে এবং ই-মেইলের মাধ্যমে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদের পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিমকোর্টের আইনজীবী ইশরাত হাসান।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) উপ-পরিচালক (স্পেকটাম ম্যানেজমেন্ট) বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে সাত দিনের সময় দিয়ে বিটিআরসির নির্দেশনা প্রত্যাহারের দাবি জানানো হয়। অন্যথায় পরবর্তীতে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়েছে। নোটিশে বলা হয়েছে, যেহেতু বিআরটিসি কর্তৃক এ ধরনের নির্দেশনা সম্পূর্ণ অৎনরঃৎধৎু এবং বিআরটিসি এ ধরনের নির্দেশনা দেয়ার জন্য আদৌ ক্ষমতাপ্রাপ্ত নয়। তাছাড়া এই অ্যাপটির ইনস্টলেশন বিনামূল্য হলেও অ্যাপটি ইনস্টল করতে হলে গুগলের মাধ্যমে করতে হয়, যা প্রকৃতপক্ষে বিনামূল্যে নয়। নোটিশে আরও বলা হয়, যেহেতু উক্ত নোটিশের বাধ্যবাধকতা একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে বিশেষ সুবিধা দেয়। এ কারণে বিটিআরসির নির্দেশনা প্রতিযোগিতা আইন, ২০১২ এর সুস্পষ্ট লংঘন এবং একই আইনের ২৪ ধারা অনুসারে শাস্তিযোগ্য অপরাধ বটে। এসব বিবেচনায় নিয়ে দ্রুত নির্দেশনাটি প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নোটিশকারী আইনজীবী জানান।
গত ১৩ জানুয়ারি বিটিআরসির এক নির্দেশনায় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে বিজয় অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট (এপিকে) ব্যবহারের নির্দেশ দেয়া হয়। বিটিআরসি’র উপ-পরিচালক কাজী মো. আহসানুল হাবীব মিথুন স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, সরকারের নির্দেশনা অনুযায়ী সব অ্যান্ড্রয়েড মোবাইলফোনে বিজয় কি-বোর্ড ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। এ সংক্রান্ত বিষয়ে আমদানিকরা ও স্থানীয়ভাবে উৎপাদিত সব অ্যান্ড্রয়েড মোবাইলফোনে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল ব্যবহারের লক্ষ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগ থেকে বিনামূল্যে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল সরবরাহ করা হবে। এ লক্ষ্যে নির্দেশনা জারির তিন কার্যদিবসের মধ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগের সহকারী পরিচালক দিদারুল ইসলামের কাছ থেকে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইলটি সংগ্রহ করার জন্য অনুরোধ করা হলো।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *