The Daily Ajker Prottasha

বসকে বেতন বাড়ানোর কথা বলার উপায়

0 0
Read Time:2 Minute, 44 Second

কারোই মেজাজ-মর্জি সবসময় একরকম থাকে না। অফিসের বসরাও এর ব্যতিক্রম নন। নিজের প্রতিষ্ঠান এবং পরিবার নিয়ে নানা কাজে, নানা চিন্তায় কাটে তাদের প্রতিটা মুহূর্ত। কখনো মেজাজ থাকে ফুরফুরে, কখনো বা কোনো কারণে উত্তপ্ত। তাই অসময়ে বা বারবার কোনো যৌক্তিক দাবি বা চাওয়াতেও চটে যেতে পারেন অফিসের বসরা। তাই বসকে না চটিয়ে কীভাবে আপনার দাবি বা চাওয়া-পাওয়ার কথা তাকে বলবেন, তার জন্য রইল কয়েকটি সহজ উপায়।
সঠিক সময় বাছুন: বেতন বাড়ানোর কথা বসকে বলা জরুরি। তবে সময়টা ঠিকভাবে বাছতে হবে। বসের মেজাজ খারাপ থাকলে সেসময় এমন কথা তুললে হিতে বিপরীত হতে পারে। তাই মুড ভালো রয়েছে এমন একটি সময় বেছে নিন।
প্রমাণ প্রস্তুত রাখুন: বেতনের ব্যাপারে কথা তুললেই বসরা এতদিন কেমন কাজ করেছেন তা দেখতে চান। কখন কেমন কাজ করেছেন তার একটি নোট নিজের কাছে রাখা ভালো। সেটি বেতন নিয়ে কথা বলার সময় দারুন সাহায্য করবে আপনাকে।
মনে আত্মবিশ্বাস রাখুন: প্রতিষ্ঠানের উন্নতিতে আপনার ভূমিকা অনেকটাই। আপনার কাজ প্রতিষ্ঠানেরই অংশ। তাই বেতন নিয়ে আলোচনা করতে দ্বিধা বোধ করবেন না। বসের কাছে শান্ত মাথায় এই কথা তুলুন। মনে আত্মবিশ্বাস রাখুন, প্রতিষ্ঠানের কাছে আপনি মূল্যবান কর্মী।
একটা আন্দাজ রাখুন: বেতন কতটা বাড়ানোর কথা বলবেন? এর জন্য আগে থেকে মনে একটি অঙ্ক কষে নিন। আপনার মতো একই পদে অন্য প্রতিষ্ঠানের কর্মীরা কত বেতন পাচ্ছেন তা যাচাই করে নিন। সেই মতো কতটা বেশি বেতন পাওয়ার কথা জানাবেন, ঠিক করে নিন।
হাল ছাড়বেন না: বেতন নিয়ে সমস্যার সমাধান সাধারণত একটি সাক্ষাতেই হয় না। তাই ধৈর্য রাখুন। একবার বলায় বস পাশ কাটিয়ে দিলেও ধৈর্য হারাবেন না। একমাস পর আরেকবার কথা প্রসঙ্গ বেতনের কথা তুলুন। তবে ঘনঘন বললে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *