The Daily Ajker Prottasha

পুলিৎজার পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পী ফাহমিদা

0 0
Read Time:2 Minute, 5 Second

প্রত্যাশা ডেস্ক : পুলিৎজার পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের বাংলাদেশি বংশোদ্ভূত চিত্রশিল্পী এবং অলঙ্করণ শিল্পী ফাহমিদা আজিম। ‘হাউ আই এসকেপড আ চাইনিজ ইন্টারমেন্ট ক্যাম্প’ (যেভাবে একটি চীনা বন্দিশিবির থেকে পালিয়ে এসেছি) শিরোনামের ইলাস্ট্রেটেড রিপোর্টে অলঙ্করণের জন্য তাকে সাংবাদিকতা ও প্রকাশনার এই সম্মানজনক পুরস্কার দেওয়া হয়েছে। নিউ ইয়র্কের ‘ইনসাইডার’-এ ওই প্রতিবেদন প্রকাশিত হয়।
২০১৮ সালে রয়টার্সের পাঁচ ফটো-সাংবাদিকদের সঙ্গে পুলিৎজার জেতেন বাংলাদেশি আলোকচিত্রী পনির হোসেন। তবে বাংলাদেশি বংশোদ্ভুত প্রথম কোনও মার্কিন নাগরিক হিসেবে পুলিৎজার পেলেন ফাহমিদা আজিম।
পুলিৎজার পুরস্কারের অফিসিয়াল ওয়েবসাইটে ফাহমিদা আজিমের একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, ফাহমিদা আজিম একজন চিত্রশিল্পী ও গল্পকার। তার কাজ মূলত পরিচয়, সংস্কৃতি ও স্বাধীনতা নিয়ে। দ্য নিউ ইয়র্ক টাইমস, এনপিআর, গ্ল্যামার, সায়েন্টিফিক আমেরিকান, দ্য ইন্টারসেপ্ট, ভাইস এবং খ্যাতনামা আরও বিভিন্ন সংবাদমাধ্যমে তার শিল্পকর্ম প্রকাশিত হয়েছে। নিজের লেখা মুসলিম উইমেন আর এভরিথিং-সহ বিভিন্ন বইয়ের ইলাস্ট্রেশন করেছেন ফাহমিদা আজিম। বর্তমানে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের সিয়াটলে বসবাস করছেন তিনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.