The Daily Ajker Prottasha

পুঁজিবাজারে সূচক আবার ঊর্ধ্বমুখী

0 0
Read Time:3 Minute, 59 Second

নিজস্ব প্রতিবেদক : টানা পতনের পর সপ্তাহের চতুর্থ দিন গতকাল বুধবার দুই পুঁজিবাজারেই সূচক আবার ঊর্ধ্বমুখী হয়েছে। বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ১৫ পয়েন্ট বা দশমিক ১০ শতাংশ বেড়েছে। দিন শেষে সূচকের অবস্থান ছিল ৬ হাজার ৩১৭ দশমিক ৮০ পয়েন্টে। আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণার পর থেকে পতনের ধারায় চলে যায় বাজার। গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বাড়লেও চলতি সপ্তাহের শুরু থেকে তিন দিন সূচক কমে। বুধবার সূচক বেড়েছে দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই); এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে দশমিক শূন্য ৬ শতাংশ। এদিন ঢাকার বাজারে ৬৯৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ দশমিক ৩৪ শতাংশ কম। মঙ্গলবার এ বাজারে ৭২৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল। বুধবার ডিএসইতে মোট ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়। এর মধ্যে ১৯৩ টির দর বেড়েছে, ১২৩টির কমেছে এবং ৬৬টির দর অপরিবর্তিত রয়েছে। ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮১ দশমিক ৪৮ পয়েন্ট হয়েছে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৪৬ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ২৯৩ দশমিক ৯৫ পয়েন্ট।
লেনদেনের শীর্ষ ১০ টি কোম্পানি ছিল, বেক্সিমকো লিঃ, শাইনপুকুর সিরামিকস, জেএমআই হসপিটাল, আলিফ ম্যানুফেকচারিং, সোনালি পেপার, স্কয়ার ফার্মা, আইপিডিসি, ব্র্যাক ব্যাংক, ফু ওয়াং ফুড ও বিএসসি। অপরদিকে দাম বাড়ার শীর্ষ ১০-এ ছিল, আইএসএন, মেঘনা ইন্স্যুরেন্স, সোনালি পেপার, আলিফ ম্যানুফেকচারিং, ফাইন ফুডস, ইনটেক লিঃ, মিরাকল ইন্ডাস্ট্রিজ, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিঃ ফাঃ, সাফকো স্পিনিং ও সোনারগাঁও টেক্সটাইল।
আর দর হারানোর শীর্ষ ১০াট কোম্পানি হলো- বিএনআইসিএল, কেডিএস এক্সেসরিজ, আরডি ফুড, ইন্টারন্যাশনাল লিজিং, সিভিওপিআরএল, জিএসপি ফাইন্যান্স, প্রগ্রেসিভ লাইফ, এইচআর টেক্সটাইল, সিলকো ফার্মা ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স। অপরদিকে সিএসইসির প্রধান সূচক সিএএসপিআই ১১ দশমিক ২০ পয়েন্ট বেড়ে হয়েছে ১৮ হাজার ৬০২ দশমিক ২৫ পয়েন্ট। এ বাজারে ২৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১১২টির দর বেড়েছে, ১১৮টির কমেছে এবং ৪৭টির দর অপরিবর্তিত রয়েছে। সূচক বাড়লেও এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৭ কোটি ৯৯ লাখ টাকা কমে ৩৮ কোটি ২৮ লাখ টাকা হয়েছে। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.