The Daily Ajker Prottasha

পাইলট মনিকার বুদ্ধিমত্তায় বাঁচলেন ১৮৫ যাত্রী

0 0
Read Time:4 Minute, 3 Second

প্রত্যাশা ডেস্ক : ভারতের পাটনা থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছিল স্পাইসজেটের একটি যাত্রীবাহী বিমান। টেক অফের কিছুক্ষণ পরেই বিমানের ক্রুরা খেয়াল করেন বাম ইঞ্জিনে ধোঁয়া। সঙ্গে সঙ্গেই বিমানবন্দরে খবর দেওয়া হয়। এয়ার ট্রাফিক কন্ট্রোলরুম থেকে জরুরি অবতরণের নির্দেশ পান পাইলটরা। দুর্গতি বাধালো পাটনা বিমানবন্দরের অবস্থান। এর রানওয়ের একদিকে গাছের লম্বা সারি, অন্যদিকে রেললাইন।
এমন অবস্থানের কারণে পাটনার জয়প্রকাশ নারায়ণ বিমানবন্দরের রানওয়েতে বিমান অবতরণ করানো তুলনামূলক কঠিন ব্যাপার স্বাভাবিক পরিস্থিতিতেই। কিন্তু জরুরি পরিস্থিতিতে এটা আরো মুষ্কিলের কাজ।
মাঝ আকাশে উড়ন্ত বিমানের ডানায় আগুন। যাত্রীদের অবস্থা তখন কি হতে পারে তা অকল্পনীয়। আরোহীদের তখন একটাই ভাবনা, এ যাত্রায় বেঁচে ফিরতে পারলেই হলো। সকলেই ততক্ষণে মনে মনে সব ধর্মীয় পাঠ সম্পন্ন করে ফেলেছে। চিন্তায় ছিলেন বিমানকর্মীরাও।
এমন পরিস্থিতি সাহসের সঙ্গে মোকাবেলা করে দেখিয়েছেন স্পাইসজেট বোয়িং ৭৩৭ বিমানের মহিলা পাইলট ক্যাপ্টেন মনিকা খান্না। মনিকার সাহস ও ধৈর্যের প্রশংসা করেছেন ডিজিসিএর কর্মকর্তাসহ বহু বিমান সংস্থার অভিজ্ঞ কর্মকর্তারা। খবর আনন্দবাজার পত্রিকার।
তাদের বক্তব্য, এই পরিস্থিতিতে ‘ওভারওয়েট ল্যান্ডিং’ করার মতো কঠিন সিদ্ধান্ত নিয়ে মনিকা তার বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন। ২০১৮ সালে স্পাইসজেট বিমান সংস্থার সঙ্গে যুক্ত হন মনিকা। দীর্ঘ চার বছরে সঞ্চয় করেছেন নানা রকমের অভিজ্ঞতা। কিন্তু এবারের মতো ভয়ঙ্কর পরিস্থিতিতে পড়েননি কখনোই।
বিমানের গতি নিয়ন্ত্রণে আনার জন্য মাঝআকাশেই সবকটি ইঞ্জিন বন্ধ করে দেন তিনি। পরে ধীরে ধীরে রানওয়েতে ল্যান্ড করেন। মনিকার পাশাপাশি ফার্স্ট অফিসার বলপ্রীত সিংহ ভাটিয়ারও গুরুত্বপূর্ণ অবদান রয়েছে নিরাপদে ল্যান্ড করার পেছনে। মনিকাকে যথেষ্ট সহায়তা করেছিলেন তিনি।
১৮৫ যাত্রীর জীবন রক্ষার পর নারী পাইলট হিসেবে দেশব্যাপী খ্যাতি ছড়িয়ে পড়েছে মনিকার। দেশের ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত সৃষ্টি করেছেন তিনি। বর্তমানে ইনস্টাগ্রামে তার অনুসরণকারীর সংখ্যা ৯ হাজারের বেশি। দেশ-বিদেশের নানা জায়গায় ঘুরে বেড়াতে ভালোবাসেন মনিকা। নেপাল থেকে আর্মেনিয়া, মরিশাস-কর্মসূত্রে বহু জায়গায় ঘুরে বেড়িয়েছেন তিনি। সম্প্রতি কিছু দিনের জন্য ছুটি পেয়েছেন মনিকা। ঘটনার তদন্ত শেষ হওয়ার পর পুনরায় আকাশে উড়বেন তিনি। যাত্রীদের নিরাপদে ভূমিতে অবতরণ করাতে যে বুদ্ধিমত্তার পরিচয় তিনি দিয়েছেন তাতে দেশবাসী কৃতজ্ঞতা জানাতে কার্পণ্য করেনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.