The Daily Ajker Prottasha

পরমাণু সমঝোতায় ফিরতে প্রস্তুতির কথা জানালো বাইডেন

0 0
Read Time:2 Minute, 1 Second


প্রত্যাশা ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবারও ইরানের পরমাণু সমঝোতায় তার দেশকে ফিরিয়ে আনার প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম বার্ষিক অধিবেশনের দ্বিতীয় দিনে দেয়া ভাষণে তার প্রশাসনের এ প্রস্তুতির কথা জানান।
তবে একই সঙ্গে বাইডেন দাবি করেন, তিনি ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবেন না। প্রেসিডেন্ট বাইডেন ২০২১ সালের গোড়ার দিকে ক্ষমতা গ্রহণ করেই ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার প্রস্তুতি ঘোষণা করেছিলেন। কিন্তু দীর্ঘ আলোচনা সত্ত্বেও প্রায় দু’বছর পরও বাইডেন প্রশাসন পরমাণু সমঝোতায় ফিরতে পারেনি।
এর কারণ হিসেবে আমেরিকার অভ্যন্তরীণ রাজনীতি ও ইহুদিবাদী ইসরাইলের চাপকে দায়ী করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, বাইডেন ক্ষমতা প্রয়োগের দিক থেকে খুবই দুর্বল অবস্থানে রয়েছেন। তবে ইরানকে কথিত ‘পরমাণু অস্ত্র তৈরি করতে না দেয়ার’ হুমকির ক্ষেত্রে তিনি যথেষ্ট শক্তভাব প্রদর্শন করছেন। ইরান সব সময় বলে এসেছে, পরমাণু অস্ত্র তৈরি করার কোনো পরিকল্পনা তেহরানের নেই। এছাড়া, এই সমঝোতা লঙ্ঘনকারী একমাত্র দেশ হিসেবে আমেরিকা ইরানের ন্যায়সঙ্গত ও যুক্তিপূর্ণ দাবিগুলো মেনে নিলেই কেবল পরমাণু সমঝোতায় ওয়াশিংটনের ফিরে আসার ক্ষেত্র সৃষ্টি হবে বলে তেহরান মনে করছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.