The Daily Ajker Prottasha

নোবেলের মেডেল বেচে ইউক্রেনীয়দের অর্থ দান

0 0
Read Time:3 Minute, 3 Second

প্রত্যাশা ডেস্ক : শান্তিতে নোবেলজয়ী রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ পুরস্কার হিসেবে পাওয়া তাঁর গোল্ড মেডেলটি নিলামে বিক্রি করে দিয়েছেন। স্থানীয় সময় গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত এক নিলামে বিক্রি হয় এটি। মেডেলটির দাম উঠেছে ১০ কোটি ৩৫ লাখ ডলার। ইউক্রেন যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সহায়তায় এ অর্থ খরচ করবেন মুরাতভ। খবর এএফপির।
রাশিয়ার স্বাধীন ধারার সংবাদপত্র নোভায়া গেজেতার প্রধান সম্পাদক মুরাতভ ২০২১ সালে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। মুক্ত মতকে সুরক্ষা দেওয়ার প্রচেষ্টার জন্য এ স্বীকৃতি দেওয়া হয় তাঁদের। সে পুরস্কারের মেডেলটিই এবার নিলামে বিক্রি করলেন মুরাতভ।
গত সোমবার নিলামটির আয়োজন করেছিল হেরিটেজ অকশনস। ফোনের মাধ্যমে নিলামে অংশ নেওয়া এক ক্রেতা মেডেলটি কিনে নিয়েছেন। তবে তাঁর পরিচয় জানা যায়নি। মেডেলটি নিলামে তোলার পর নিলামকক্ষে বেশ উৎসাহ–উদ্দীপনা দেখা গেছে। নিলামে অংশ নেওয়া ক্রেতারা একের পর এক দাম হেঁকে যাচ্ছিলেন। প্রথমে যে দাম প্রস্তাব করা হয়েছিল, তার তুলনায় চূড়ান্ত নিলামে লাখো ডলার বেশি মূল্যে মেডেলটি বিক্রি হয়েছে। এতে নিলামের কক্ষে উপস্থিত থাকা মানুষেরা বিস্মিত হন। এত বেশি দাম পেয়ে মুরাতভ নিজেও অবাক হয়েছেন। দোভাষীর সহায়তায় এএফপিকে মুরাতভ বলেন, ‘আপনাদের মতো একই অবস্থা হয়েছে আমার।’
সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯৩ সালে সাংবাদিকদের যে দলটি নোভায়া গেজেতা প্রতিষ্ঠা করেছিলেন, তাঁদেরই একজন মুরাতভ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করে থাকে সংবাদপত্রটি। ইউক্রেনে রুশ অভিযান শুরুর এক মাসের বেশি সময় পর রাশিয়ায় কার্যক্রম স্থগিত করে নোভায়া গেজেতা। ক্রেমলিনের সামরিক অভিযানের সমালোচনা করলে কঠোর সাজার বিধান রেখে রাশিয়ায় আইন পাসের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.