The Daily Ajker Prottasha

নাগরিকদের অবৈধভাবে আটক ও নির্যাতন বন্ধের আহ্বান ভারতের প্রধান বিচারপতির

0 0
Read Time:2 Minute, 36 Second

প্রত্যাশা ডেস্ক : অবৈধভাবে কোনো নাগরিককে আটক ও নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধান বিচারপতি এন ভি রমণা। রাজ্য সরকারগুলো আইন নিয়ম মেনে চললে আদালত কোনো হস্তক্ষেপ করবে না বলেও জানিয়েছেন তিনি।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের এক যৌথ সম্মেলনে দেশের বিচার ব্যবস্থা নিয়ে কথা বলেন প্রধান বিচারপতি। এর আগে শনিবার সকালে দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজিত সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
প্রধান বিচারপতি তার বক্তব্যে বলেন, আদালতের নির্দেশনা অমান্যের কারণে আদালতের ওপর চাপ তৈরি হচ্ছে। সরকারি কর্মকা-ে প্রশাসনিক স্বচ্ছতা থাকলে আদালত কোনো হস্তক্ষেপ করবে না। দেশের পঞ্চায়েত পর্যায় থেকে সরকারি কর্মকা-ে স্বচ্ছতা বিরাজ করলে জনগণ আদালতে যাবে না। সম্প্রতি, দেশটির আদালতে হিন্দি ভাষার আধিপত্য এবং অন্যান্য ভাষার ব্যবহার নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। বর্তমানে আদালতে আঞ্চলিক ভাষার ব্যবহার শুরুর সময় হয়েছে বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি। প্রধান বিচারপতি বলেন, ‘আলোচনার ভিত্তিত আইনের প্রয়োগ হওয়া উচিত। হাইকোর্টে আঞ্চলিক ভাষায় বাহাস হওয়ার অনুমতি দেওয়া উচিত। এর জন্য সংশ্লিষ্ট ভাষায় দক্ষতার চেয়েও আইনের জ্ঞান বেশি প্রয়োজন।’
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেসব আইন বর্তমান সময়ের প্রেক্ষিতে অপ্রাসঙ্গিক, সেগুলো সংস্কারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন। এ ছাড়া, দেশের বিচার ব্যবস্থা সহজ করতে ডিজিটাল মাধ্যমের প্রয়োগের ওপর জোর দেন তিনি। এর ফলে জনগণের ক্ষমতায়নকে আরও শক্তিশালী করবে।

Happy
Happy
100 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.