The Daily Ajker Prottasha

দাড়ি কাটার পর মুখ জ্বালা, চুলকানোর সহজ সমাধান

0 0
Read Time:4 Minute, 7 Second

লাইফস্টাইল ডেস্ক : হাল আমলে দাড়ি রাখা একটা ফ্যাশনে পরিণত হয়েছে। অনেক তরুণ যুবা এখন দাড়ি রাখেন। দাড়়িই যেন সৌন্দর্য। তবে যেসব পুরুষকে নিয়মিত অফিস করতে হয়, তাদের রোজই কাটতে হয় দাড়ি। তাই প্রতিদিন শেভ করার ব্যবস্থা রাখতে হয় বাড়িতেই। বাসায় রেজর, শেভিং ক্রিম বা ফোম নেই এমন কর্মজীবী পুরুষ কমই আছে। দাড়ি কাটার ক্ষেত্রে তেমন কোনো সমস্যা না হলেও কাটার পর মুখে সমস্যা দেখা দেয় অনেকের। মুখ চুলকায়, ত্বক লাল হয়ে ওঠে, খুব জ্বলে। এমনটা হওয়াকে খুবই স্বাভাবিক বলছেন বিশেষজ্ঞরা। দাড়ি কাটলে এ সমস্যা দেখা দিতেই পারে। কিন্তু কেন?
বিশেষজ্ঞদের মতে, নানা কারণে ত্বক অত্যন্ত সংবেদনশীল হতে পারে। এই সংবেদনশীলতার কারণেই এমনটা হতে পারে। হতে পারে শেভিং ক্রিম থেকেও। কারণ অনেক ক্রিমে এমন কিছু পদার্থ থাকে যা শরীর ঠিক মতো গ্রহণ করতে পারে না।
ক্রিম ছাড়াও এ সমস্যা দেখা দিতে পারে রেজার থেকেও। রেজারের মধ্যে এমন কিছু পদার্থ থাকতে পারে যা সমস্যা তৈরি করে। তাই শেভিং করা প্রতিটি মানুষকেই এই বিষয়গুলো নিয়ে সতর্ক হতে হবে। এখন ভাববার বিষয়- কীভাবে কমাবেন জ্বালা, চুলকানি। বেশিরভাগ মানুষই এজন্য আফটার শেভে ‘মুসকিল আসান’ খোঁজেন। মনে করেন, ওটা লাগালেই বুঝি সমস্যা চলে যাবে। কিন্তু বাস্তবে দেখা যায়, আফটার শেভেও কাজ হচ্ছে না। এখন কী করবেন? জেনেন নিন তাহলে-
অ্যালোভেরা জেল : অ্যালোভেরার মধ্যে রয়েছে প্রদাহনাশকারী উপাদান। তাই শেভের পর মুখে মাখতে পারেন অ্যালোভেরা জেল, যা মুক্তি দেবে মুখে জ্বালা, চুলকানি থেকে। মুখের র‌্যাশও কমতে পারে অ্যালোভেরায়। তবে মনে রাখতে হবে, মুখে অ্যালোভেরা জেল মাখার পর ১০ মিনিট চুপচাপ বসে থাকতে হবে। তারপর ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করে নিন। সমস্যা অনেকটাই কমবে বলে আশা করা যায়।
অ্যাপেল সিডার ভিনিগার : অ্যাপেল সিডার ভিনিগারে অ্যান্টি ইনফ্লেমেটরি গুণ রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই গুণের কারণেই সমস্যা অনেকটা কমতে পারে। কীভাবে ব্যবহার করতে হবে এই অ্যাপেল সিডার ভিনিগার? প্রথমে গরম পানিতে মিশিয়ে নিতে হবে। এর পর সুতি কাপড়ের সাহায্যে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট ছেড়ে দিন। তারপর মুখ ধুয়ে নিন। দেখবেন, সমস্যা অনেকটাই কমে যাবে।
বরফ : অনেক সময়ই রেজর ব্যবহারের সময় অসাবধানতার কারণে মুখ কেটে যায়। আর কাটা জায়গা তো জ্বলবেই। এমন অবস্থায় মুখে এক টুকরো বরফ ঘষে নিন।
কলা : কলার অনেক গুণ। এতে রয়েছে খনিজ। মুখের ত্বক মোলায়েম রাখতে সাহায্য করে এই কলা। এক্ষেত্রে শেভিং করার পর মুখের ত্বক শুষ্ক হয়ে গেলে কলা দিয়ে ম্যাসাজ করুন। তার ১০ মিনিট বাদে মুখ ধুয়ে নিন।
নারকেল তেল : শেভ করার পর মুখ জ্বললে ব্যবহার করতে পারেন নারকেল তেল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *