The Daily Ajker Prottasha

চাল-আটাসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দাম কমাতে সুপারিশ

0 0
Read Time:3 Minute, 23 Second

নিজস্ব প্রতিবেদক : নি¤œ আয়ের মানুষের জন্য চাল-আটাসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দাম কমাতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, বীরেন শিকদার ও আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন। এ ছাড়া সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সমাপ্ত প্রকল্পসমূহের উপর বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার উপর বাস্তবায়ন-অগ্রগতি ও ২০১৬ থেকে জুন ২০২১ পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পসমূহের ভৌত ও আর্থিক অগ্রগতি অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।
এ সময় চাল, ডাল, ভোজ্য-তেল, আটাসহ নি¤œ আয়ের মানুষের নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের দাম যথাসম্ভব হ্রাস করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। বৈঠকে জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত বাস্তবায়নকালে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সমাপ্ত ৮টি প্রকল্পের উপর আইএমইডির প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী সুপারিশসমূহের উপর ছয়টির কমপ্লায়ান্স প্রতিবেদন পাওয়া না যাওয়ায় অসন্তোষ প্রকাশ করা হয়। আগামী এক মাসের মধ্যে এসব প্রতিবেদন পাঠাতেও সুপারিশ করা হয়। সারাদেশের গার্মেন্টস ফ্যাক্টরিগুলোর কতটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা আছে ও কতটিতে নেই তার হালনাগাদ তথ্য; সরু রাস্তায় নিয়ে যাওয়ার মতো কোনো আধুনিক অগ্নি নির্বাপণ যন্ত্র আছে কিনা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, দপ্তর প্রধান, মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.