The Daily Ajker Prottasha

গুগল ড্রাইভে ফাইল স্টোর করবেন যেভাবে

0 0
Read Time:3 Minute, 23 Second

গুগল ড্রাইভের ক্লাউড স্টোরেজ সার্ভিস এখন সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। ক্লাউড স্টোজের মাধ্যমে আপলোড এবং বিভিন্ন ফাইল অ্যাকসেস করা যায় ফোন, ট্যাবলেট এবং কম্পিউটারে। এটি প্রায় সব অ্যান্ড্রয়েড ফোনেই প্রিইনস্টলড করা থাকে। গুগল ড্রাইভের এ ক্লাউড স্টোরেজের মাধ্যমে গুরুত্বপূর্ণ সব নথি, ফাইল, তথ্য স্টোর করে রাখা যায়। এর ফলে সেই সকল ফাইলগুলো সুরক্ষিত থাকে। ভুলবশত নিজেদের সিস্টেম থেকে সেগুলো ডিলিট করে দিলে এবং হার্ড ডিস্ক ড্যামেজ হলেও সেই ফাইলগুলো গুগল ক্লাউড স্টোরেজে সুরক্ষিত থাকে। গুগল ড্রাইভের ক্লাউড স্টোরেজ সার্ভিসের সুবিধা পাওয়ার জন্য সবার আগে জিমেইলে একটি অ্যাকাউন্ট খুলতে হবে।
গুগল সম্প্রতি তাদের গুগল ফটো এবং ডেটার ক্ষেত্রে ফ্রি স্টোরেজ রিমুভ করে দিয়েছে। সমস্ত গুগল সার্ভিসের ক্ষেত্রে এখন ক্লাউড স্টোরেজ ড্রাইভে এগুলো স্টোর করা যাবে। এক্ষেত্রে ইউজাররা তাদের এক একটি গুগল অ্যাকাউন্টের জন্য ১৫ জিবি ফ্রি ক্লাউড স্টোরেজের সুবিধা পাবেন। বেশি স্টোরেজের সুবিধা পাওয়ার জন্য নিতে হবে মেম্বারশিপ। নিজেদের কম্পিউটারে গুগল ড্রাইভ আপলোড করার কয়েকটি সহজ পদ্ধতি তাই দেখে নেওয়া যাক এবার,- প্রথমেই এন্টার করতে হবে ফৎরাব.মড়ড়মষব.পড়স। এবার দেখে নিতে হবে যে সঠিক গুগল অ্যাকাউন্টে সাইন ইন হয়েছে কিনা। এরপর ডানদিকের ওপরে থাকা প্রোফাইল ইমেজে ক্লিক করতে হবে। এরপর ব্রাউজার উইন্ডোর বাম দিকে থাকা মাই ড্রাইভে ক্লিক করতে হবে। এবার ফাইল বেছে নিয়ে উইন্ডোস ফাইল এক্সপ্লোরারের (উইন্ডোস ফাইল এক্সপ্লোর) ড্রাইভে আপলোড করতে হবে। এরপর সেই ফাইলটিকে ড্র্যাগ অ্যান্ড ড্রপ করতে হবে। এবার জেনে নিন স্মার্টফোনে গুগল ড্রাইভ অ্যাপ ইন্সটল করার পদ্ধতি,-
গুগল ড্রাইভ লঞ্চ করে তার প্লাস সিম্বলে ক্লিক করতে হবে, যেটি ডানদিকে নিচে রয়েছে। ওপরের আপলোড অপশনের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ফোনের বিভিন্ন ধরনের ফাইল যোগ করতে পারবে। এরপর ফাইল সিলেকশন করে সেই ফাইলটি প্রেস এবং হোল্ড করে রাখতে হবে। নিজেদের পছন্দমতো ফাইল বেছে আপলোড করা যাবে। এরপর ওপরের ডানদিকের কোণে থাকা ডান বাটনে ক্লিক করলেই সেটি আপলোড হয়ে যাবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *