The Daily Ajker Prottasha

এশিয়া কাপের দলে সাব্বির ও সাইফ উদ্দিন

0 0
Read Time:7 Minute, 15 Second

ক্রীড়া প্রতিবেদক : সবশেষ বিপিএলে পারফরম্যান্স যাচ্ছেতাই। ঘরোয়া ক্রিকেটের অন্যান্য সংস্করণেও পারফরম্যান্স আহামরি কিছু নয়। তারপরও টি-টোয়েন্টি দলে ফেরানো হলো সাব্বির রহমানকে। ৩০ বছর বয়সি আগ্রাসী ব্যাটসম্যান জায়গা পেলেন এশিয়া কাপের বাংলাদেশ দলে। চোট কাটিয়ে দলে ফিরলেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনও। বিসিবি সভাপতি নাজমুল হাসানের গুলশানের বাসায় সভা শেষে শনিবার বিকেলে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানান, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক সাকিব আল হাসান। এরপর সংবাদ সম্মেলনে বাংলাদেশের ১৭ সদস্যের দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
নেতৃত্ব হারালেও দলে টিকে গেছেন প্রবল সমালোচনায় থাকা অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ। হজের কারণে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ছুটি ও সবশেষ জিম্বাবুয়ে সফরে বিশ্রামে থাকার পর দলে ফিরেছেন আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিমও। আঙুলে অস্ত্রোপচার হওয়ার পর খেলা নিয়ে শঙ্কা থাকলেও দলে রাখা হয়েছে নুরুল হাসান সোহানকে। জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন ওপেনার মুনিম শাহরিয়ার, নাজমুল হোসেন শান্ত ও শরিফুল ইসলাম। চোটের কারণে লিটন কুমার দাসের না খেলা নিশ্চিত ছিল আগেই। একই কারণে বিবেচনায় রাখা হয়নি ইয়াসির আলি চৌধুরি রাব্বিকে। টেস্ট দলের নিয়মিত পেসার ইবাদত হোসেন চৌধুরি প্রথমবার সুযোগ পেয়েছেন টি-টোয়েন্টিতে। কদিন আগে জিম্বাবুয়েতে ওয়ানডে অভিষেক হয়েছে তার। সাব্বির রহমানের ফেরা নিয়ে গুঞ্জন ছিল কয়েক দিন ধরেই। মূলত টি-টোয়েন্টি দলে অন্যদের ব্যর্থতার কারণেই আবার তাকে নিয়ে চলছিল আলোচনা। পারফরম্যান্স যদিও বলার মতো নয়। গত বিপিএলে ৬ ম্যাচ খেলে তার রান ছিল মোটে ১০৯। গড় ১৮.১৬, স্ট্রাইক রেট ১১১.২২। বিপিএলে এমনকি চট্টগ্রাম চ্যালেঞ্জার্স দল থেকেও তিনি বাদ পড়েন। ৫০ ওভারের সংস্করণে গত ঢাকা প্রিমিয়ার লিগে অবশ্য কিছু রান তিনি করেন। তবে সেটাও দুর্দান্ত কিছু নয়। ১৫ ম্যাচে ৩৯.৬১ গড়ে করেন ৫১৫ রান। স্ট্রাইক রেট অবশ্য ছিল ভালো, ১০২.৩৮। তবে ১৪ ইনিংসে স্রেফ একটি করে সেঞ্চুরি ও ফিফটি বলে দেয়, ধারাবাহিকতার সমস্যা ছিল এখানেও।
সম্প্রতি বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে অবশ্য ছিলেন তিনি। এখন বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে। সেখানে এখনও তার মাঠে নামা হয়নি। মোহাম্মদ সাইফ উদ্দিন গত টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথ থেকে ছিটকে যান চোট নিয়ে। লন্ডনে চিকিৎসক দেখিয়ে আনা হয় তাকে। গত মার্চ-এপ্রিলে ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে ১৪ ম্যাচ খেলে তিনি দারুণ পারফর্ম করেন। উইকেট নেন ২২টি, দেশের পেসারদের মধ্যে যা ছিল সর্বোচ্চ। ৬৭.৫০ গড় ও ১১২.৫০ স্ট্রাইক রেটে রান করেন ২৭০। এই পারফরম্যান্সের পর তাকে নেওয়া হয় জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে। তবে প্রস্তুতিপর্বেই ধরা পড়ে চোট, তার ফিটনেসে ঘাটতি আছে এখনও। পরে দিল্লিতে পাঠানো হয় তাকে চিকিৎসার জন্য। সম্প্রতি পুরো রান আপে বোলিং শুরু করেছেন তিনি। মুনিম শাহরিয়ার ও নাজমুল হোসেন শান্তর বাদ পড়া একরকম অবধারিতই ছিল। ঘরোয়া ক্রিকেটে আগ্রাসী ক্রিকেট খেলে নজর কাড়লেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫ ম্যাচ খেলে তেমন কিছু করতে পারেননি মুনিম। রান করেছেন মোট ৩৪, তার আক্রমণাত্মক মানসিকতার কিছুই দেখাতে পারেননি শীর্ষ পর্যায়ে। সদস্য সমাপ্ত জিম্বাবুয়ে সফরে ৪ ও ৭ রান করার পর জায়গা হারান শেষ ম্যাচের একাদশে।
৯টি টি-টোয়েন্টি খেলে শান্ত এখনও ফিফটি করতে পারেননি। মোট রান ১৮.৫০ গড়ে ১৪৮। সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সফরে তিন ম্যাচে তার রান ছিল ৩৭, অপরাজিত ১৯ ও ১৬। শরিফুল ইসলাম সবশেষ তিনটি টি-টোয়েন্টিতে উইকেট পাননি, রান দিয়েছেন দেদার। খেসারত দিতে হলো বাদ পড়ে। জিম্বাবুয়েতে শেষ ম্যাচে অভিষিক্ত ওপেনার পারভেজ হোসেন ইমন টিকে গেছেন দলে। এশিয়া কাপে গ্রুপ ‘বি’-তে আছে বাংলাদেশ। গ্রুপ পর্বে ৩০ অগাস্ট শারজাহতে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ১ সেপ্টেম্বর প্রতিপক্ষ শ্রীলঙ্কা।
এশিয়া কাপের বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, শেখ মেহেদি হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন ইমন, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ
দলে ফিরেছেন : মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফ উদ্দিন
নতুন : ইবাদত হোসেন চৌধুরি
বাদ : মুনিম শাহরিয়ার, নাজমুল হোসেন শান্ত ও শরিফুল ইসলাম

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.