The Daily Ajker Prottasha

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

0 0
Read Time:5 Minute, 1 Second

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে ঈদুল ফিতর সোমবার উদযাপন হবে, না কি মঙ্গলবার, তা জানতে আজ রোববার পর্যন্ত অপেক্ষা করতে হবে। রোববার সন্ধ্যা ৭টায় জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠক ডেকেছে। চাঁদ দেখার ভিত্তিতে সিদ্ধান্ত জানানো হবে।
হিজরি সালের রমজানে এক মাস সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম দিনে ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। এবছর রমজান শুরু হয়েছে খ্রিস্টীয় ক্যালেন্ডারে ৩ এপ্রিল। রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয়, তবে ২ মে অর্থাৎ সোমবার হবে শাওয়ালের প্রথম দিন। আর রমজান মাস ৩০ দিন হলে শাওয়ালের প্রথম দিন হবে মঙ্গলবার।
শাওয়াল মাস কবে শুরু হবে, তা ঠিক হবে চাঁদ দেখার ভিত্তিতে। সেই কারণেই আজ রোববার বসছে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে কমিটির সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।
গতকাল শনিবার ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৮১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬৩, ০২-৪১০৫০৮১৯৭ নম্বরে টেলিফোন করে অথবা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে হবে। ঈদুল ফিতরে তিন দিন সরকারি ছুটি থাকে। সরকার এবার ২, ৩ ও ৪ মে ছুটি ঘোষণা করেছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সাধারণত বাংলাদেশের এক দিন আগে চাঁদ দেখা যায়। এবারও ২ এপ্রিল থেকে সৌদি আরবে রোজা শুরু হয়েছে।
জাতীয় ঈদগাহে জামাতে ৩৫ হাজার মুসল্লি অংশ নিতে পারবেন: জাতীয় ঈদগাহ ময়দানে একসাথে ৩৫ হাজার মুসল্লী ঈদের জামাতে অংশ নিতে পারবেন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল শনিবার জাতীয় ঈদগাহের প্রস্তুতি পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘করোনা মহামারী অতিক্রম করে দুই বছর পরে ঢাকাবাসী যাতে আবারও জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ আদায় করতে পারেন, সেই আয়োজন আমরা সম্পন্ন করেছি। সেজন্য জাতীয় ঈদগাহ ময়দান সুন্দর করে সাজানো হয়েছে। চারিদিকে সাজ সাজ রব। এছাড়া ঈদগাহে নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে। এর মাধ্যমে আমরা একটি সুন্দর ও নিরাপদ পরিবেশ সৃষ্টি করছি। যাতে করে ঢাকাবাসী জাতীয় ঈদগাহে এসে ঈদের প্রধান জামাতে অংশগ্রহণ করতে পারেন।’
ঢাকাবাসীকে জাতীয় ঈদগাহে ঈদের জামাতে অংশগ্রহণের আহ্বান জানিয়ে মেয়র তাপস বলেন, ‘আমি ঢাকাবাসীকে ঈদুল ফিতরের অগ্রীম শুভেচ্ছা জানাচ্ছি। সবাই যেন একসাথে ঈদের জামাতে অংশ নিতে পারি, সেজন্য আমি ঢাকাবাসীকে জাতীয় ঈদগাহে নামাজ আদায়ের আমন্ত্রণ জানাচ্ছি।’
জাতীয় ঈদগাহ ময়দান ছাড়াও শিক্ষাভবন, প্রেসক্লাব ও মৎস্য ভবন এলাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮.০০টায়। এ সময় ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, সচিব আকরামুজ্জামান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. ফজলে শামসুল কবিরসহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গণপূর্ত অধিদপ্তর এবং র‌্যাবের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.