৬ মানব পাচারকারীর বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ

৬ মানব পাচারকারীর বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ

নিজস্ব প্রতিবেদক : ছয়জন পলাতক মানব পাচারকারীর বিরুদ্ধে সম্প্রতি রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল। বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) নির্দেশনা অনুযায়ী এই রেড নোটিশ জারি করেছে পুলিশের আন্তর্জাতিক এ সংস্থা।
সিআইডির মিডিয়া উইংয়ের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার জিসানুল হক খুদে বার্তায় এ কথা জানিয়েছেন। রেড নোটিশ জারি হওয়া এই ছয় মানবপাচারকারী হলেন মিন্টু মিয়া, স্বপন, শাহাদাত হোসেন, নজরুল ইসলাম মোল্লা, ইকবাল জাফর ও তানজিরুল। এই মানব পাচারকারীরা বাংলাদেশের ৩৮ জনকে ভালো চাকরির কথা বলে ইউরোপে পাচার করার কথা বলেছিলেন। লিবিয়ার রাজধানী ত্রিপোলির ১৮০ কিলোমিটার দক্ষিণের একটি এলাকায় তাঁদের পরিবারের কাছ থেকে অর্থ আদায়ের উদ্দেশ্যে নির্যাতনের ভিডিও বাংলাদেশে থাকা পরিবারেরগুলোর কাছে পাঠান। এক পাচারকারীকে হত্যার ঘটনায় অন্য পাচারকারীরা বাংলাদেশিদের ওপর ঝাঁপিয়ে পড়েন। এতে ২৬ বাংলাদেশি নিহত হন। আহত হন ১১ জন। বাংলাদেশ থেকে পাচারের সঙ্গে যুক্ত ছিলেন রেড নোটিশ জারি হওয়া এই ছয়জন।
রয়টার্সের খবরে বলা হয়, লিবিয়ার মানব পাচারকারী এক ব্যক্তির পরিবারের সদস্যরা ৩০ অভিবাসীকে গুলি চালিয়ে হত্যা করেছেন। ওই পাচারকারী আগেই মারা গেছেন। সেই মৃত্যুর দায় এই অভিবাসীদের ওপর চাপিয়েছেন তাঁর স্বজনেরা। এর প্রতিশোধ নিতেই এ হত্যাকা- ঘটানো হয়েছে। রয়টার্সের খবরে জানানো হয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃত লিবিয়ার সরকার বিবৃতিতে বলেছে, লিবিয়ার মিজদা শহরে এ হত্যাকা- সংঘটিত হয়েছে। হত্যাকা-ের সময় গুলিতে আহত হন ১১ জন। তাঁদের জিনতান হাসপাতালে নেওয়া হয়েছে। বিবৃতিতে জানানো হয়, গুলিতে নিহত ৩০ অভিবাসীর মধ্যে ২৬ জনই বাংলাদেশি। অন্য ৪ জন আফ্রিকান।

Please follow and like us: