৬ মাইল দূর থেকে নিয়ন্ত্রণযোগ্য রোবট

৬ মাইল দূর থেকে নিয়ন্ত্রণযোগ্য রোবট

প্রত্যাশা ডেস্ক :  গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা এবার মানুষ আকৃতির রোবট তৈরি করেছে, যা ৬ মাইল দূর থেকেও রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারবে অপারেটররা। এটি মানুষের মতো বেশ কিছু অঙ্গভঙ্গি করতে পারে। রোবটটি চিকিৎসা ক্ষেত্রে, বাসা বাড়ির কাজে, এমনকি মহাকাশ গবেষণাতেও ব্যবহার করা সম্ভব জানিয়েছে টয়োটা। কোম্পানিটি বেশ কিছু দিন আগে মানুষ আকৃতির রোবট তৈরি করেছে। এবার ওই রোবটের নতুন সংস্করণ টি-এইচআরথ্রিওয়ান নিয়ে এসেছে।
টি-এইচআরথ্রিওয়ান রোবটটি ৫জি কমিউনিকেশনে রিমোটের মাধ্যমে অন্তত ৬ মাইল দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন অপারেটররা। টয়োটা চাচ্ছে এমন এক ধরনের মানব আকৃতির রোবট সিস্টেম তৈরি করতে, যা বাসা বাড়ির কাজ যেমন করতে পারবে, তেমনি হাসপাতালে চিকিৎসা ক্ষেত্রেও অবদান রাখতে পারবে। এমনকি অদূর ভবিষ্যতে মহাকাশেও গবেষণার কাজে পাঠানো যাবে এই মানব আকৃতির রোবট। কয়েকদিন পরই টোকিও বিগ সাইট ও টোকিও স্কাই ট্রি ভবনের প্রদর্শনীতে এই প্রযুক্তি প্রদর্শন করা হবে বলে জানিয়েছে টয়োটা।
গত বছর প্রথমবারের মতো মানব আকৃতির থার্ড জেনারেশন রোবট তৈরি করেছিলো কোম্পানিটি। এক পায়ে দাঁড়ানো সহ, মানুষের বেশ কিছু আচরণ নকল করতে পারে টয়োটোর এই রোবট। কোম্পানিটি বলছে, স্মার্ট এই রোবটটি ‘মাস্টার ম্যানুভারিং সিস্টেম’ রিমোট কন্ট্রোলের মাধ্যমে পরিচালিত হয়। মাস্টার ম্যানুভারিং সিস্টেমে অপারেটরের সেন্সরযুক্ত চেয়ারের সঙ্গে রোবটটির সংযোগ স্থাপন করা হয়। ওই বিশেষ চেয়ারটিতে ১৬টি মাস্টার কন্ট্রোল আছে। এই চেয়ারটির সহায়তায় রোবটটির সার্বিক কর্মকান্ড নিয়ন্ত্রণ করা যায়। অপারেটররা নিজেদের মতোই নিয়ন্ত্রণ করতে পারেন রোবটটিকে। নতুন সংস্করণের রোবটটির মাথায় আছে একটি ডিসপ্লে, যা মূলত একটি এইচটিসি ভাইভ ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট। এই হেডসেটের মাধ্যমে রোবট থ্রিডি ভার্সনে অথবা বাস্তবে যা দেখতে পায়, অপারেটরও তা দেখতে পান।
টয়োটা বলছে, এই প্রযুক্তির মাধ্যমে বাসবাড়ি, হাসপাতালের বিভিন্ন কাজ যেমন করতে পারবে এই রোবট, তেমনি মানুষ যেখানে যেতে পারবে না, সে সব ঝুঁকিপূর্ণ জায়গায় ভবন বা স্থাপনা নির্মাণ ও বিপর্যস্ত এলাকায় কাজ করতে পারবে এই রোবট। তথ্যসূত্র: ডেইলি মেইল

Please follow and like us:
0