৩০০ কোটি মানুষের বাড়িতে হাত ধোয়ার ব্যবস্থা নেই : ইউনিসেফ

৩০০ কোটি মানুষের বাড়িতে হাত ধোয়ার ব্যবস্থা নেই : ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি নভেল করোনাভাইরাসসহ অন্যান্য সংক্রামক রোগের বিস্তার ঠেকাতে হাত ধোয়ার প্রয়োজনীয়তা অপরিসীম হলেও বিশ্বের ৪০ শতাংশ অর্থাৎ ৩০০ কোটি মানুষের বাড়িতে হাত ধোঁয়ার ব্যবস্থা নেই। জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ গত বৃহস্পতিবার তাদের করা এ সংক্রান্ত এক প্রতিবেদনে এই হিসাব জানিয়েছে।
ইউনিসেফ জানিয়েছে, স্বল্পোন্নত দেশগুলোতে এই সংখ্যাটি অনেক বেশি। এসব দেশের প্রায় প্রায় তিন-চতুর্থাংশ মানুষের বাড়িতে হাত ধোয়ার ব্যবস্থা নেই। বিষয়টি স্বাস্থ্যগত সুরক্ষার জন্য খুবই উদ্বেগজনক। ইউনিসেফের ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন বিষয়ক বিভাগের সহযোগী পরিচালক কেলি অ্যান নেলর এ প্রসঙ্গে বলেন, ‘এটা অগ্রহণযোগ্য যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ সম্প্রদায়গুলো নিজেদের এবং তাদের প্রিয়জনদের সুরক্ষার জন্য হাত ধোয়ার মতো সবচেয়ে সহজতম একটি স্বাস্থ্য সুরক্ষা পদ্ধতিও ব্যবহার করতে অক্ষম।’
তিনি আরও বলেন, ‘রোগ প্রতিরোধের ক্ষেত্রে স্বাস্থ্যবিধির গুরুত্ব জোরালোভাবে তুলে ধরেছে করোনা মহামারি। আর আগে থেকেই অনেকের জন্য এই সমস্যাটি বিদ্যমান ছিল। যা আরও প্রকট হয়েছে। লাখ লাখ শিশু যেখানে জন্মগ্রহণ করে, বসবাস করে বা বেড়ে ওঠে এবং পড়াশোনা করে সেখানে হাত ধোঁয়ার ব্যবস্থা নেই।’ সংস্থাটির পরিচালক বলেন, ‘যে যেখানেই বাস করুক, আজ ও আগামীতে তারা প্রত্যেকেই যেন সাবান দিয়ে হাত ধোয়ার মতো স্বাস্থ্যবিধি মেনে চলার সুযোগটুকু পায়, তা নিশ্চিতে আমাদেরকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।’ ইউনিসিফের দেয়া হিসাব অনুযায়ী, সবচেয়ে বাজে অবস্থা স্কুলগুলোতে। বিশ্বের ৪৩ শতাংশ স্কুলে (স্বল্পোন্নত দেশগুলোতে ৭০ শতাংশ) পানি ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা নেই। ফলে মারাত্মক রকম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে বিশ্বের লাখ লাখ শিশু। অবস্থার অবসান না হলে পরিস্থিতি ভয়াবহ হবে বলে সতর্ক করেছে সংস্থাটি।

Please follow and like us: