মঙ্গল. জুলা ১৬, ২০১৯

২০২১ সালে মহাকাশে যাবে ৩ডি প্রিন্টেড রকেট ইঞ্জিন

২০২১ সালে মহাকাশে যাবে ৩ডি প্রিন্টেড রকেট ইঞ্জিন

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : ৩ডি প্রিন্টেড রকেট ইঞ্জিন উন্মোচন করেছে মহাকাশযান নির্মাতা ব্রিটিশ প্রতিষ্ঠান ওরবেক্স। ২০২১ সালে স্কটল্যান্ড থেকে নতুন এই ইঞ্জিনচালিত রকেট মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে।
প্রতিষ্ঠানের দাবি, এটি এযাবতকালে বিশ্বের সবচেয়ে বড় ৩ডি প্রিন্টেড রকেট ইঞ্জিন। ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়, কোনো জোড়াতালি ছাড়া একটি খণ্ডে তৈরি করা হয়েছে রকেট ইঞ্জিনটি। ফলে জোড়া ও ঝালাইয়ের অংশগুলোতে যে দূর্বলতা থাকে তা থাকবে না এতে। এ ছাড়া রকেটের বডিও বানানো হয়েছে বিশেষভাবে তৈরি হালকা কার্বন ফাইবার ও অ্যালুমিনিয়ামের মিশ্রন দিয়ে।
ওরবেক্স এর পক্ষ থেকে বলা হয়, ২০২১ সালে সুরে টেকনোলজি লিমিটেড থেকে পরীক্ষামূলক ভর নিয়ে রকেটটি উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে। ইঞ্জিনটি বায়ো-প্রোপেইন জ্বালানি দিয়ে চলবে, যা অন্যান্য রকেট জ্বালানির চেয়ে বিশুদ্ধ। ফলে কার্বন নির্গমন অনেক কমবে। ওরেবক্স-এর দাবি এই জ্বালানি শতভাগ পুনব্যবহারযোগ্য এবং এতে কার্বন নির্গমন ৯০ শতাংশ কমবে। রকেটটির জন্য স্কটল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে ফরেস মুরে-তে দুই হাজার বর্গমিটারের একটি প্রধান কার্যালয় বানিয়েছে ওরবেক্স। এতে এই অঞ্চলে ১৩০ জনের কর্মসংস্থান তৈরি হবে। স্কটল্যান্ডের উদ্ভাবন মন্ত্রী ইভান মিকি বলেন, “ফরেস-এ ওরবেক্স-এর স্থাপনা স্কটল্যান্ডের মহাকাশ খাতের জন্য স্বাগত জানানোর মতো উন্নয়ন।”

Please follow and like us:
0