হোম অফিস কর্মীদের স্বার্থে নতুন আইন করছে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনাভাইরাস সংকটে গোটা বিশ্বের মতো জার্মানিতেও অনেকেই বাড়ি থেকে কাজ করছেন। ফলে নতুন এক বাস্তবতা তৈরি হয়েছে। অনেকে ঘরে কাজ করতেই স্বাচ্ছন্দ বোধ করছেন। এসব কর্মীর স্বার্থের কথা বিবেচনা করে নতুন আইন করতে চাচ্ছে সরকার। তবে এ নিয়ে জার্মানির ব্যবসায়ী মহলে রয়েছে মতবিরোধ।
হোম অফিস কর্মীদের স্বার্থ রক্ষার জন্য একটি নতুন আইন প্রণয়ন করার ঘোষণ দিয়েছেন জার্মান শ্রমমন্ত্রী হুবার্টুস হাইল। বিশেষ করে কর্মীদের বাড়ি থেকে কাজ করার সময়সীমার ব্যাপারে। জার্মান শ্রমমন্ত্রী বলেছেন, কোনো কর্মীরই ২৪ ঘণ্টা কাজ করার জন্য বাধ্য থাকা উচিত নয়। হোম অফিস মানে এই নয় যে, একজন কর্মীকে সারাক্ষণই কাজের জন্য তৈরি থাকতে হবে। হোম অফিসের মূল লক্ষ্য কাজ সম্পন্ন করা, আর সে কাজ যার যেভাবে সুবিধা সেভাবে করার সুযোগ থাকতে হবে।
মহামারিকালে নতুন বাস্তবতায় হোম অফিস কর্মীদের স্বার্থের কথা বিবেচনায় অফিসের বিধিনিয়মগুলো চলতি শরৎকালেই ঠিকঠাক করতে হবে। কর্মীরা যাতে স্বাধীনভাবে কাজ করতে পারেন এবং তাদের চাকরি আর ব্যক্তিগত জীবনের মধ্যে সমন্বয় ঘটাতে পারেন, সেদিকে নজর দিতে হবে বলেও মনে করেন তিনি।
জার্মান শ্রমমন্ত্রী হুবার্টুস হাইল আরও বলেন, ‘কোম্পানিগুলো চায় বাড়ি থেকে কাজের ক্ষেত্রে কর্মীরা নমনীয় থাকুক, বিনিময়ে কোম্পানিগুলোকেও কিন্তু নমনীয় হতে হবে। অফিসের কাজ যেন কর্মীরা বাড়ি থেকে সহজে করতে পারে, সেটাই আমরা চাইবো। আর এই লক্ষ্য নিয়েই নতুন আইন তৈরির উদ্যোগ নিয়েছে সরকার।’

Please follow and like us: