হাড় শক্তিশালী করার উপায়

হাড় শক্তিশালী করার উপায়

প্রত্যাশা ডেস্ক : হাড়কে শরীরের ‘সাপোর্ট সিস্টেম’ বলা হয়। তাই হাড়কে শক্ত ও স্বাস্থ্যকর রাখা প্রয়োজন। হাড়ের সুস্বাস্থ্যের জন্য নিয়মিত ব্যায়াম ও ভারসাম্যপূর্ণ খাবার খুব জরুরি। জেনে নিন হাড়কে শক্তিশালী রাখতে কিছু উপায়-
ভিটামিন ডি সাপ্লিমেন্ট : আপনি কি জানেন হাড়ের ঘনত্ব বাড়াতে ভিটামিন ডি’র একটি প্রভাব রয়েছে? কারণ, ভিটামিন ডি ক্যালসিয়ামের শোষণ বাড়াতে কাজ করে। ভিটামিন ডি পাওয়া যায় সূর্যের আলোতে। মাশরুম, পনির, ডিম, স্যামন মাছ, টুনা মাছ ইত্যাদির মধ্যে রয়েছে ভিটামিন ডি। এ ছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেতে পারেন।
দৌড় : দৌড় খুব ভালো ব্যায়াম। প্রতিদিন এক থেকে দুই মিনিটের দৌড়ও হাড়ের ওপর প্রভাব ফেলে। এটি হাড়ের কোষকে উদ্দীপ্ত করে, হাড়ের ঘনত্ব বাড়ায়।
নাচ : হাড়ের ঘনত্ব বাড়াতে নাচ একটি ভালো ব্যায়াম। এটি হাড়কে প্রাকৃতিকভাবে শক্ত রাখতে কাজ করে। আর নাচ আপনার মনকেও ভালো করবে।
ভারসাম্যপূর্ণ খাবার খান : হাড় ভালো রাখার জন্য ভারসাম্যপূর্ণ খাবার খাওয়া বেশ জরুরি। খাদ্যতালিকায় রাখতে পারেন, ফল, সবজি, বাদাম ও সামুদ্রিক খাবার। এগুলোর মধ্যে রয়েছে ভিটামিন কে,ভিটামিন বি৬, ভিটামিন বি১২, ম্যাগনেসিয়াম ও ফসফরাস। এগুলো হাড়কে ভালো রাখে। সূত্র : বোল্ডস্কাই

Please follow and like us:
0