বুধ. নভে ১৩, ২০১৯

হজে যেতে টিকিটপ্রতি নেয়া হচ্ছিল ৩০ হাজার টাকা বেশি

হজে যেতে টিকিটপ্রতি নেয়া হচ্ছিল ৩০ হাজার টাকা বেশি

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : হজযাত্রীদের কাছ থেকে উড়োজাহাজের টিকিটের অতিরিক্ত মূল্য নেয়ার অভিযোগে রাজধানীর নয়াপল্টনের তিনটি হজ এজেন্সিকে ৩০ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এজেন্সিগুলো হলো- হাশেম ট্রাভেলস, চ্যালেঞ্চার ট্রাভেলস ও গোল্ডেন বেঙ্গল ট্যুর অ্যান্ড ট্রাভেলস। এদের প্রত্যেককে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়।
অভিযানে নেতৃত্ব দেয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, হজযাত্রীদের কাছ থেকে টিকিটপ্রতি ১৫ থেকে ৩০ হাজার টাকা বেশি নিচ্ছে এসব হজ এজেন্সি। সরকার নির্ধারিত বিমানভাড়া এক লাখ ২৮ হাজার টাকা। কিন্তু এসব এজেন্সি এক লাখ ৪৩ হাজার থেকে এক লাখ ৫৮ হাজার টাকা পর্যন্ত আদায় করছে। তিনি বলেন, সরকার হাজিদের কথা মাথায় রেখে এ বছর ১০ হাজার টাকা বিমানভাড়া কমিয়েছে। তবে সরকারের এ সিদ্ধান্ত না মেনে এজেন্সিগুলো সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত আদায় করছে। সারওয়ার আলম আরও বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শুধু বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্স হজযাত্রী পরিবহন করতে পারবে। সিদ্ধান্ত অনুযায়ী একটি হজ এজেন্সিকে ৩০০ এর বেশি টিকিট দেয়া যাবে না। কিন্তু সৌদি এয়ারলাইন্স ৩০০ এর বেশি টিকিট দিচ্ছে। এ সুযোগে কয়েকটি এজেন্সি অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে। প্রায় দেড়শ কোটি টাকার ব্যবসা করছে তারা।
এদিকে গোল্ডেন বেঙ্গল ট্যুর অ্যান্ড ট্রাভেলসের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ মজুমদার বলেন, আমরা কারও কাছ থেকে টিকিটপ্রতি ১০০ টাকাও বেশি নেইনি। তারপরও ম্যাজিস্ট্রেট বললেন- তার কাছে আমাদের অতিরিক্ত অর্থ আদায়ের প্রমাণ আছে। তাই জরিমানা দিচ্ছি। এর আগে মঙ্গলবার বিকেল ৫টায় এ অভিযান শুরু হয়। এতে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

Please follow and like us:
3