স্পেসএক্স স্যাটেলাইটগুলো যুক্ত হবে মাইক্রোসফট ক্লাউডে

স্পেসএক্স স্যাটেলাইটগুলো যুক্ত হবে মাইক্রোসফট ক্লাউডে

প্রযুক্তি ডেস্ক : মহাকাশে নিজস্ব ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মের বিস্তার ঘটানোর লক্ষ্যে স্পেসএক্স-এর সঙ্গে যোগ দিয়েছে মাইক্রোসফট।
এই অংশীদারিত্বের মাধ্যমে পৃথিবীর নি¤œ কক্ষপথে ঘুরতে থাকা স্পেসএক্স নেটওয়ার্কের স্যাটলাইটগুলোকে মাইক্রোসফট তাদের অ্যাজিউর ক্লাউডে যুক্ত করতে পারবে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে প্রতিদ্বন্দ্বী অ্যামাজন ক্লাউড প্ল্যাটফর্মের সঙ্গে প্রতিযোগিতায় কিছুটা এগিয়ে যাবে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।
করোনাভাইরাস মহামারীর প্রভাবে বাসা থেকে কাজ করা কর্মী সংখ্যা বাড়ার কারণে চলতি বছর ক্লাউড প্রতিষ্ঠানগুলোর দেওয়া সেবার চাহিদাও বেড়েছে। সম্প্রতি মহাকাশ স্যাটেলাইটের মাধ্যমে অ্যাজিউর ক্লাউডের পরীক্ষা চালিয়েছে মাইক্রোসফট। সেপ্টেম্বরে ‘অ্যাজিউর স্পেস’ নামের একট প্রকল্পও শুরু করেছে প্রতিষ্ঠানটি। এই প্রকল্পের মাধ্যমে প্রচুর ডেটা নির্ভর মহাকাশ সেবাকে লক্ষ্য বানাতে চাইছে তারা।
মার্কিন কর্তৃপক্ষের কাছে দেওয়া নথিতে মাইক্রোসফট বলেছে, এই সেবার মধ্যে থাকছে “দূর্যোগ নিয়ে ভবিষ্যদ্বাণী এবং নজরদারি, সরবরাহ চেইন এবং আর্থিক কার্যক্রমের স্বচ্ছতা বাড়ানো এবং আরও অনেক কিছু।”
একটি প্রচারণার ভিডিওতে মাইক্রোসফটের অ্যাজিউর গ্লোবালের বাণিজ্যিক ভাইস প্রেসিডেন্ট টম কিয়েনকে স্পেসএক্স প্রেসিডন্ট গাইন শটওয়েল বলেছেন, “আমরা আপনাদের সঙ্গে কাজ করবো, আমাদের পারস্পরিক গ্রাহকের কাছে একসঙ্গে বিক্রি করবো, নতুন এন্টারপ্রাইজ এবং ভবিষ্যত গ্রাহকের কাছে বিক্রি করবো এবং মূলত অ্যাজিউর কাঠামোতে স্টারলিংক সংযোগের ক্ষমতা যোগ করবো।”
এদিকে চলতি মাসের শুরুতেই পেন্টাগনের জন্য ক্ষেপণাস্ত্র ট্র্যাকিং স্যাটেলাইট বানাতে ১৪ কোটি ৯০ লাখ মার্কিন ডলারের চুক্তি পেয়েছে স্পেসএক্স। স্যাটেলাইট বানাতে এটিই প্রতিষ্ঠানের প্রথম সরকারি চুক্তি।

Please follow and like us: