সিইসি এক অদ্ভূত জীব: মান্না

সিইসি এক অদ্ভূত জীব: মান্না

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা রাজনৈতিক দলগুলোর কথায় কোনো গুরুত্ব দেন না বলে অভিযোগ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি বলেন, “প্রধান নির্বাচন কমিশনার এক অদ্ভুত জীব! তাকে আপনি যাই বলেন, উনি শুনবেন, শোনার পর তার নিজের কথাই বলবেন। উনি যে কিছু শুনেছেন এটা মনে হবে না। “যেখানে নির্বাচন কমিশনার নিজেই চোর, নিজেই ডাকাত। তার আবার ইভিএম নিয়ে এত কথাবার্তা- এটা শুনে আমাদের লাভ নেই।”
মান্না বলেন, ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনেই ‘খেলা শেষ নয়’। ভোটে ‘দুই নাম্বারি’ হলে ৩০ জানুয়ারি থেকে সরকার পতনের আন্দোলন শুরু করবে বিএনপিসহ বিরোধী দলগুলো। ইভিএমে ভোট নেওয়ার বিরোধিতা করে তিনি বলেন, “কোনো কারণে যদি কারো আঙ্গুলের ছাপ না মিলে তাহলে প্রিজাইডিং অফিসার সেখানে ২৫ শতাংশ ভোট নিজে দিতে পারবেন। এর চাইতে ফরটুয়েন্টি আর কি হতে পারে?”
জার্মানি, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসে ইভিএমে ভোট নেওয়া বাতিলের উদাহরণ তুলে ধরে মান্না বলেন, ভারতেও নির্বাচন কমিশন বিভিন্ন জনের মতামত নিয়ে ইভিএমের পরিবর্ধন-সংশোধন করেছে। সেখানেও ইভিএম নিয়ে প্রচুর কথাবার্তা হয়েছে। “প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, এটা চালু করেছি যাতে দিনের ভোট রাতে না হয়। তার মানে আগে যে ভোট হয়েছিল সেটা তিনি স্বীকার করেছেন। “একটা মেশিন আমরা যেভাবেই কাজে লাগাতে চাই, সেভাবে কাজে লাগানো যায়। আমরা যদি মনে করি, ইভিএমের মধ্যে আমরা সেইরকম কমান্ড দেব, আপনি যেখানেই চাপ দেন নৌকা মার্কায় সিলটা যাবে। ভেতরের ঘটনা তো দেখতে পাচ্ছেন না। সুতরাং, এটা বাতিল করতে হবে।” গণতন্ত্র ফোরাম আয়োজিত সিটি নির্বাচনে ইভিএম বাতিলের দাবিতে ওই মানববন্ধনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও আয়োজক সংগঠনের মোহাম্মদ ইব্রাহিম বক্তব্য দেন।

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES