সরকারের পদত্যাগের দাবি ‘মামা বাড়ির আবদার’: কাদের

সরকারের পদত্যাগের দাবি ‘মামা বাড়ির আবদার’: কাদের

নিজস্ব প্রতিবেদক : সরকারের পদত্যাগ ও নতুন নির্বাচনের যে দাবি বিএনপি তুলেছে তাকে ‘মামা বাড়ির আবদার’ বলে উড়িয়ে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
গতকাল মঙ্গলবার সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনে এ কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।
ওবায়দুল কাদের বলেন, “পৃথিবীর কোনো দেশে পারিবারিক সহিংসতা, নারী ধর্ষণ, নারী নির্যাতনের ঊর্ধ্বমুখী ঘটনাপ্রবাহের মধ্যেও কোনো বিরোধী দল সরকারের পতন কিংবা সরকারের পদত্যাগের আন্দোলন করছে না।
“কিন্তু বিএনপি এ থেকে কখনো মধ্যবর্তী, কখনো ফ্রেশ নির্বাচনের দাবি তুলেছে। সম্পর্কহীন অযৌক্তিকভাবে, যেটা দুনিয়ার কোনো দেশেই এই ধরনের অযৌক্তিক দাবি বিরোধী দল উত্থাপন করেনি। ইস্যু না পেয়ে আন্দোলন করতে তো তারাই পারছে না। তাই এই ইস্যু নিয়ে সরকারের পদত্যাগ মামা বাড়ির আবদারের মতোই।”
সম্প্রতি অনুষ্ঠিত সংসদ উপ-নির্বাচনে ভোটার উপস্থিত ঢাকায় কম হলেও দেশের অন্যস্থানে ভালো ছিল বলেও মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তিনি বলে, “বিএনপি এজেন্ট না দিয়ে ভোটের দিন কার্যকমে থেকে নিজেদের সরিয়ে রেখে নির্বাচনকে বিতর্কিত করার অপ্রয়াস চালায়, যা তাদের পুরোনা অপকৌশল। তাদের জনসমর্থন দিন দিন নিম্নমুখী। নিজেদের ব্যর্থতা ঢাকতে তারা নির্বাচন কমিশনের ওপর দোষ চাপায়।”
সরকারের পদত্যাগের দাবি তোলার আগে গত ১২ বছরে নির্বাচনে ও আন্দোলনে ব্যর্থতার দায়ে বিএনপির শীর্ষ নেতৃত্বের পদত্যাগ করা উচিত বলেও মন্তব্য করেন কাদের। মহামারীতে বিশ্বব্যাপী সামাজিক অস্থিরতা বাড়ছে দাবি তিনি বলেন, “সমাজবিজ্ঞানীরা বলছেন, বিভিন্ন দেশে বেড়েছে পারিবারিক সহিংসতা, নারী ও শিশু নির্যাতন। গার্ডিয়ান পত্রিকার হিসাব অনুযায়ী, খোদ যুক্তরাজ্যে এক বছরে ৫৫ হাজার নারী ধর্ষণের ঘটনা ঘটেছে। ইউরোপজুড়ে এই প্রবণতা ঊর্ধ্বমুখী। বাংলাদেশেও ধর্ষণসহ নারীর প্রতি সহিংসতা বন্ধে সরকার অত্যন্ত কঠোর অবস্থান নিয়েছে।”

Please follow and like us: