Published On: বুধবার ১৩ জুন, ২০১৮

সরকারি ৫ দপ্তরের শীর্ষ পদ প্রশাসন ক্যাডারের

নিজস্ব প্রতিবেদক : সরকারি পাঁচটি অফিসের শীর্ষ পদ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জন্য সংরক্ষিত রেখে গ্রেড-১ ভুক্ত ১৮টি পদে পদোন্নতির মাধ্যমে অতিরিক্ত সচিবদের পদায়নের বিধান রেখে আদেশ জারি করেছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় গত ১১ জুন ‘গ্রেড-১ পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগ আদেশ’ জারি করেছে।
কিছু শীর্ষ পদকে গ্রেড-১ এ উন্নীত করা হয়েছে জানিয়ে আদেশে বলা হয়েছে, “যেহেতু উক্ত পদগুলোর মধ্যে যেসব পদ কোন সার্ভিস বা কর্মবিভাগ থেকে নিয়োগের জন্য সুনির্দিষ্টভাবে নির্ধারিত নেই সেসব পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক।
“এসব পদকে একটি একক গুচ্ছে বিন্যস্ত করে অতিরিক্ত সচিবদের মধ্য থেকে পদোন্নতির মাধ্যমে উক্ত পদে নিয়োগের উদ্দেশ্যে প্রয়োজনীয় বিধান করা সমীচীন।”
গ্রেড-১ ১৮টি পদে নিয়োগে সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা ২০০২ ‘যতদূর সম্ভব’ অনুসরণ করতে আদেশে নির্দেশনা রয়েছে। এই বিধিমালা অনুযায়ী উপসচিব পদে পদোন্নতির জন্য প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জন্য ৭৫ শতাংশ পদ নির্ধারিত আছে। উপসচিবের বাকি ২৫ শতাংশ পদে অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হয়। আর যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব পদে পদোন্নতিতে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের কর্মরতাদের বিবেচনায় নেওয়া হয়। নতুন এই আদেশ অনুযায়ী, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির রেক্টর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক এবং বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগ দিতে হবে। এতদিন এসব পদে যে কোনো ক্যাডারের অতিরিক্ত সচিবদের মধ্য থেকে পদায়ন করা হত। অতিরিক্ত সচিব পদে প্রশাসন ক্যাডারের ৭০ শতাংশ এবং অন্যান্য ক্যাডারের ৩০ শতাংশ কর্মকর্তা আছেন। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের মহাপরিচালক, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে যে কোনো অতিরিক্ত সচিবকে পদায়ন করা যাবে। এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কার্যনির্বাহী পরিচালক, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান পদে অতিরিক্ত সচিবদের মধ্য থেকে যে কাউকে নিয়োগ পদায়ন করা যাবে।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Videos