Published On: বুধবার ২৩ মে, ২০১৮

শিশুদের জন্য আলাদা ফেসবুক

প্রত্যাশা ডেস্ক : গত ডিসেম্বরে শিশুদের ব্যবহারের জন্য মেসেঞ্জার কিডস অ্যাপ চালু করেছিল ফেসবুক। বহু গবেষণার পরে শিশুদের জন্য এই অ্যাপ এনেছিল ফেসবুক। এই অ্যাপ বানানোর আগে পরামর্শ নেওয়া হয়েছিল শিশু, তাদের মা বাবা ও বিশেষজ্ঞদের কাছে। ১৩ বছরের কম বয়সের শিশুদের ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে এই অ্যাপ। পরিবার ও বন্ধুদের সাথে মেসেজ ও ভিডিও কলিং কারই এই অ্যাপের প্রধান উদ্দেশ্য। তবে এই অ্যাপ কখন শিশুরা ব্যবহার করবে তা সবসময় ঠিক করে দিতে পারবে শিশুর মা বাবা। এই মুহূর্তে শুধুমাত্র আমেরিকাতে ব্যবহার করা যাচ্ছে এই অ্যাপ। আর এই মেসেঞ্জার কিডস অ্যাপেই ফেসবুক সম্প্রতি যোগ করলো স্লিপ মোড। নতুন এই ফিচারে মা বাবা ঠিক করে দিতে পারবেন ঠিক কখন ফেসবুক ব্যবহার করতে পারবেন শিশুরা। আর মা বাবা শিশুকে ফেসবুক ব্যবহারের অনুমতি না দিলে শিশুর অ্যাকাউন্টে আসবে না কোন মেসেজ। এই জন্য মা বাবা কে অন করতে হবে নতুন এই স্লিপ মোড। জেনে নিন কীভাবে অ্যাক্টিভেট করবেন নতুন এই ফিচার?
স্টেপ ১। ফেসবুক ওপেন করে ‘মেসেঞ্জার কিডস’ কন্ট্রোলে যান।
স্টেপ ২। অ্যাপ কন্ট্রোল সেকশানে ‘স্লিপ মোড’ অন করুন।
স্টেপ ৩। এবার আপনি সিলেক্ট করতে পারবেন কখন আপনার শিশুর মেসেঞ্জার বন্ধ হয়ে যাবে। বদলে ফেলতে পারবেন আগে সেট করা সময়।
স্লিপ মোড ছাড়াও শিশুর অ্যাকাউন্টে নতুন ফ্রেন্ড অ্যাড বা ডিলিট করতে পারবেন অভিভাবকরা। এছাড়াও ডিলিট করতে পারেন শিশুর ফেসবুক অ্যাকাউন্ট। যদিও এই অ্যাপ চালুর সঙ্গে সঙ্গেই কম বিতর্ক ওঠেনি বিশ্বজুড়ে। শিশু বিশেষজ্ঞরা এতো কম বয়সে শিশুদের হাতে এইভাবে সোশাল মিডিয়া তুলে দেওয়ার বিপক্ষে যুক্তি দিয়েছিলেন। বিশেষ করে সোশাল মিডিয়া অ্যাডিকশন এই মুহূর্তে বিশ্বের অন্যতম বড় সমস্যা। সেই সময়ে দাঁড়িয়ে ছোট্ট শিশুদের হাতে এইভাবে সোশাল মিডিয়া তুলে দিলে তার ফল ভয়ঙ্কর হবে বলেই জানিয়েছিলেন শিশু বিশেষজ্ঞরা।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Videos