Published On: বুধবার ২০ জুন, ২০১৮

শিশুকে অ্যালার্জির প্রকোপ থেকে বাঁচানোর উপায়

প্রত্যাশা ডেস্ক : উন্নত দেশগুলোতেই সাধারণত অ্যালার্জি-আক্রান্ত শিশুদের হার বেশি দেখা যায়। প্রগতিশীল বা ‘ডেভেলপ্ড’ দেশগুলিতে। এর কারণ হিসেবে বেশ কয়েকটি কারণ তুলে ধরেছেন বৈজ্ঞানিকরা। তাদের মতে, বর্তমানে শিশুকে রোগমুক্ত রাখতে মা-বাবারা খুব বেশি সতর্কতা অবলম্বন করেন। এর ফলে শিশুদের শরীরে ‘ইমিউনিটি সিস্টেম’ ঠিকমতো কাজই করে না। ফলে, খুব সহজেই শিশুরা নানা ধরনের ‘অ্যালার্জি অ্যাটাক’-এর শিকার হয়।
শিশুকে অ্যালার্জি থেকে বাঁচানোর কয়েকটি পদ্ধতি তুলে ধরা হলো- বাড়িতে কোনো পোষা প্রাণী থাকলে, অবশ্যই তার সঙ্গে খেলতে দিন শিশুদের। কানাডায় প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, পোষ্যের গায়ের লোম, মুখের লালা, হাতে-পায়ের ধুলো থেকে যে ধরনের অ্যালার্জি হতে পারে, তার অ্যন্টিবডি তৈরি হয় শিশুদের পাকস্থলিতে। ছোট থেকেই সব ধরনের খাবার, ফল ও সবজি খাওয়ানো অভ্যাস করান শিশুকে। পারলে গরুর দুধও খাওয়ান একেবারে ছোট থেকে। এর ফলে, খাদ্যজাত অ্যালার্জির হাত থেকে অনেকটাই মুক্ত থাকবে শিশু। শিশুদের মধ্যে হাঁপানি বর্তমানে খুবই দেখা যায়। অন্তঃসত্ত্বা অবস্থায় ভিটামিন ডি সেবন করলে, শিশুদের মধ্যে হাঁপানি ও অন্যান্য শ্বাসজনিত রোগের হার অনেকটাই কম থাকে বলে প্রকাশিত হয়েছে যুক্তরাজ্যের এক মেডিকাল জার্নালে। শিশুদের জন্মের পর চার মাস বয়স পর্যন্ত মায়ের বুকের দুধ অত্যন্ত জরুরি। এর ফলে শুধুমাত্র হাঁপানি নয়, অন্যান্য অনেক ধরনের অ্যালার্জির হারই কমে যায় শিশু-দেহে। শিশুদের কাছাকাছি ধুমপান করা উচিত নয়।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Videos