বুধ. জুন ১৯, ২০১৯

শিক্ষার্থীদের দাবিতে ব্র্যাকের সেই শিক্ষককে পুনর্বহাল

শিক্ষার্থীদের দাবিতে ব্র্যাকের সেই শিক্ষককে পুনর্বহাল

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : এক সপ্তাহ ধরে চলা শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চাকরিচ্যুত শিক্ষক ফারহান উদ্দিন আহমদকে পুনর্বহাল করেছে কর্তৃপক্ষ। এছাড়া শিক্ষক ফারহানকে লাঞ্ছিত করায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শাহুল আফজালকে পাঠানো হয়েছে দীর্ঘমেয়াদী ছুটিতে। আর পদত্যাগ করেছেন সহকারী রেজিস্ট্রার মো. মাহি উদ্দিন এবং অফিস অব কো-কারিকুলাম অ্যাক্টিভিটিজের সিনিয়র অফিসার জাবেদ রাসেল।
গতকাল শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাদ আন্দালিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেজিস্ট্রার শাহুল আফজালের ছুটির আবেদন গ্রহণ করা হয়েছে, যা রোববার থেকে কার্যকর ধরা হবে।
এছাড়া অন্য দুই কর্মকর্তার পদত্যাগপত্রও গৃহিত হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিরাপত্তাকর্মীদের হাতে কয়েকজন ছাত্রীর লাঞ্ছিত হওয়ার অভিযোগটি আমলে নিয়ে বিশ্ববিদ্যালয়ের একটি কমিটি ঘটনার তদন্ত শুরু করেছে।
পাশাপাশি শিক্ষক লাঞ্ছনা খতিয়ে দেখতে এর আগে গঠিত কমিটিও কাজ চালিয়ে যাচ্ছে বলে এতে বলা হয়।
রোববার থেকে পূর্বনির্ধারিত সূচী অনুযায়ী সব পরীক্ষা শুরু হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
আইন বিভাগের চুক্তিভিত্তিক শিক্ষক ফারহান উদ্দিন আহমেদ গত রোববার রেজিস্ট্রারসহ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মারধরের অভিযোগ তোলার পর থেকে রাজধানীর মহাখালীতে এ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উত্তেজনা চলছে।
শিক্ষক লাঞ্ছনাকারীদের শাস্তির দাবিতে বিক্ষোভের মধ্যেই গত মঙ্গলবার শিক্ষার্থীদের ওপর নিরাপত্তাকর্মীদের ‘হামলার’ ঘটনা ঘটে। এর বিচারের দাবিতে বৃহস্পতিবার শিক্ষার্থীরা আমরণ অনশন শুরু করলে আন্দোলনে নতুন মাত্রা পায়।
রোববার থেকে ক্লাসের পাশাপাশি পরীক্ষাও বর্জনের ডাক আসে শিক্ষার্থীদের পক্ষ থেকে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিক্ষোভের মুখে বুধ ও বৃহস্পতিবারের ক্লাস বন্ধ ঘোষণা করলেও পরীক্ষা চালানোর কথা ছিল।
উদ্ভূত পরিস্থিতিতে বৃহস্পতিবার রাতে শিক্ষার্থীদের সামনে এসে সব অভিযোগের তদন্ত করার আশ্বাস দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সামিয়া হক।
এরপর ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে আন্দোলন স্থগিতের ঘোষণা আসে শিক্ষার্থীদের পক্ষ থেকে। কিন্তু শুক্রবার সকালে শতাধিক শিক্ষার্থী আবারও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তিন নম্বর ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।
অদ্ভুত পরিস্থিতিতে শিক্ষক ফারনকে পুনর্বহাল এবং তিন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা এলো।

Please follow and like us:
2