রবি. নভে ১৭, ২০১৯

শতভাগ ভোট নিয়ে এখন করার কিছু নেই: সিইসি

শতভাগ ভোট নিয়ে এখন করার কিছু নেই: সিইসি

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : একাদশ সংসদ নির্বাচনে ‘বেশকিছু কেন্দ্রে’ শতভাগ ভোট পড়া ‘অস্বাভাবিক’ হলেও গেজেট প্রকাশের পর এ নিয়ে কমিশনের কিছু করার নেই বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।
গতকাল রোববার রাজধানীর লালবাগ সরকারি মডেল স্কুল ও কলেজে ভোটার তালিকা হালনাগাদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নে তার এ মন্তব্য আসে। গত ৩০ ডিসেম্বরের ভোটে অন্তত ৬৯টি কেন্দ্রে ১০০% ভোট পড়ার তথ্য মিলেছে ইসির কেন্দ্রভিত্তিক ভোটের ফলাফলে। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, “কোনো কেন্দ্রে শতভাগ ভোট পড়া স্বাভাবিক ঘটনা বলে আমার মনে হয় না।”
কিন্তু কিছু করার বিষয়ে অপারগতা প্রকাশ করে তিনি বলেন, “ভোটের পরই প্রিজাইডিং কর্মকর্তা কেন্দ্রভিত্তিক সব নিষ্পত্তি করেন। একীভূত ফল রিটার্নিং কর্মকর্তা আমাদের কাছে পাঠিয়ে দেন। তখন ওই বিষয়ে আমাদের কিছু জানায়নি; তাই এখন ইসির কিছু করার নাই।”
সিইসি যুক্তি দেন, ভোটের পরপরই ফলাফল গেজেট আকারে প্রকাশ হয়ে যায়। গেজেট প্রকাশের পর ইসির কিছু করার থাকে না। তাই খতিয়ে দেখার সুযোগও আর নাই। একাদশ সংসদ নির্বাচনের ফলাফলের পর গত ১ জানুয়ারি নির্বাচিতদের নাম-ঠিকানাসহ গেজেট প্রকাশ করে ইসি। এক প্রশ্নের জবাবে সিইসি কে এম নূরুল হুদা বলেন, “গেজেট প্রকাশের পর অভিযোগ আমরা আর খতিয়ে দেখব না। আদালতের খতিয়ে দেখার সুযোগ রয়েছে। আদালতে মামলা করলে, আদালত যা বলবে তা করতে হবে। সেটি আদালতের এখতিয়ার।”
গত ২৩ এপ্রিল দেশজুড়ে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের প্রথম ধাপের কার্যক্রম শুরু হয়েছে। এর ধারাবাহিকতায় রাজধানীতেও কাজ চলছে। সংশ্লিষ্টদের প্রশিক্ষণ কর্মশালায় সিইসি বলেন, ভোটে অনিয়ম দূর করতে এখন থেকে ইভিএমেই ভোট করা হবে।

Please follow and like us:
3