বুধ. ফেব্রু ১৯, ২০২০

রোহিঙ্গা নিয়ে আন্তর্জাতিক আদালতে শুনানি পর্যবেক্ষণ করবে বাংলাদেশ

রোহিঙ্গা নিয়ে আন্তর্জাতিক আদালতে শুনানি পর্যবেক্ষণ করবে বাংলাদেশ

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিচারের দাবিতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) গাম্বিয়ার করা মামলায় শুনানি শুরু হবে আগামীকাল মঙ্গলবার। নেদারল্যান্ডসের রাজধানী হেগে অবস্থিত ওই আদালতে এ শুনানি পর্যবেক্ষণ করবে বাংলাদেশের একটি প্রতিনিধিদল।
গতকাল রোববার রাতে প্রতিনিধিদলটি হেগের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। এ প্রতিনিধিদলে কক্সবাজারে আশ্রয় নেয়া তিনজন রোহিঙ্গাও আছেন। মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে ১১ নভেম্বর আইসিজেতে এ মামলা দায়ের করে আফ্রিকার দেশ গাম্বিয়া। মামরার শুনানিতে ১০ ডিসেম্বর গাম্বিয়ার প্রতিনিধিদল তাদের বক্তব্য উপস্থাপন করবে। ১১ ডিসেম্বর পাল্টা যুক্তি উপস্থাপন করবে মিয়ানমার।
আদালতে শুনানিতে মিয়ানমারের পক্ষে অংশ নিচ্ছেন দেশটির স্টেট কনস্যুলার অং সান সুচি। শুনানিতে তিনি নিজ দেশের পক্ষে বক্তব্য রাখবেন। তবে আইসিজের আদালতে মিয়ানমারের নেত্রীর অংশ নেয়ার সিদ্ধান্তে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়েছে। নোবেলজয়ী সু চি কেন এ মামলায় লড়তে চলেছেন, তা নিয়েও চলছে আলোচনা। আইসিজেতে দায়ের করা মামলার শুনানি শেষ হবে ১৩ ডিসেম্বর। এ মামলার বিষয়ে গাম্বিয়া তার যুক্তি ইতোমধ্যেই বিশ্বনেতাদের কাছে তুলে ধরেছে।

Please follow and like us:
3