যুক্তরাষ্ট্র মাড়িয়ে কানাডায় ইসাইয়াস, ৫ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্র মাড়িয়ে কানাডায় ইসাইয়াস, ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : আটলান্টিক সমুদ্রের কাছে থাকা যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে তা-ব চালিয়ে ক্রান্তীয় ঝড় ইসাইয়াস কানাডায় পৌঁছেছে। ঝড়ে নর্থ ক্যারোলাইনাতে দুই জন এবং নিউ ইয়র্ক, দেলাওয়ারে ও মেরিল্যান্ডে আরও তিন জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য মাড়িয়ে শক্তি হারানোর পর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ইসাইয়াস পরে ক্রমেই দক্ষিণ-পশ্চিম কানাডার দিকে সরতে থাকে। ঝড়টির কারণে বুধবার ক্যুবেকের দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে কানাডার হারিকেন সেন্টার।
গত সপ্তাহে পুয়ের্তো রিকো, হাইতি ও ডমিনিকান রিপাবলিকে ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে ইসাইয়াস আছড়ে পড়ে অন্তত দুই জনের প্রাণ কেড়ে নিয়েছিল। অসংখ্য গাছ উপড়ে ফেলার পাশাপাশি বিপুল পরিমাণ ফসল ও বাড়িঘর ধ্বংস করেছিল, হয়েছিল বন্যা ও ভূমিধসের কারণ। ক্যারিবীয় দ্বীপপুঞ্জ অতিক্রম করার পর শক্তি কমে এটি একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়েছিল। পরে ফের শক্তি সঞ্চয় করে এক মাত্রার হারিকেনে পরিণত হয়ে এটি যুক্তরাষ্ট্রের নর্থ ও সাউথ ক্যারোলাইনার দিকে অগ্রসর হয়। যুক্তরাষ্ট্রে আছড়ে পড়ার পর ইসাইয়াস নর্থ ক্যারোলাইনা থেকে শুরু করে নিউ ইয়র্ক পর্যন্ত ৩৪ লাখেরও বেশি বাসিন্দাকে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় ঠেলে দিয়েছে। ঝড়ের ফলে সৃষ্ট টর্নেডো অসংখ্য গাছ উপড়ে ফেলেছে, বাড়িঘরের ক্ষতি করেছে। অনেক এলাকায় দেখা দিয়েছে হঠাৎ বন্যা, অগ্নিকা-।

Please follow and like us: