মৌসুমী বায়ুর বিদায়লগ্নে বর্ষণ

মৌসুমী বায়ুর বিদায়লগ্নে বর্ষণ

নিজস্ব প্রতিবেদক : হেমন্তের শুরুতে উত্তরে কোথাও কোথাও রাতের তাপমাত্রা কমে শীতের অনুভূতি জাগাচ্ছে। মধ্য কার্তিকে মৌসুমী বায়ুর বিদায়লগ্নে কোথাও বৃষ্টি এমন অনুভূতি সর্বত্র বাড়িয়ে দেবে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হতে পারে। এমন সময়ে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারি বৃষ্টি হচ্ছে।
গতকাল শনিবার ভোরে ঢাকাসহ অনেক জায়গায় বর্ষণ হয়েছে। গত ২৪ ঘণ্টায় নোয়াখালীর মাইজদীতে ১১২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে।
আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, “সাগরে একটা লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ুও বিদায়ের আগে সক্রিয় রয়েছে কোথাও কোথাও। কয়েকিদন ধরে গরম আবহাওয়া ও এখনকার আর্দ্র আবহাওয়ার কারণে এ বৃষ্টি হচ্ছে।”
মৌসুমী বায়ু কক্সবাজার অঞ্চলে সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থোনে রয়েছে। দুয়েকদিন এমন আবহাওয়া বিরাজ করবে বলে জানান আরিফ।
গত শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এসময় সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ আরিফ বলেন, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু নোয়াখালী, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ থেকে বিদায় নিয়েছে। শীত আসতে ডিসেম্বর লাগবে। তবে উত্তরের কিছু কিছু জায়গায় শীতের অনুভূতি আসছে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ, রাজশাহী বিভাগের দুএক জায়গায় বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

Please follow and like us: