মিয়ানমারে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছেন ছাত্র ও চিকিৎসকরা

প্রস্তুতি নিচ্ছেন ছাত্র ও চিকিৎসকরা

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি নিচ্ছেন ছাত্র ও চিকিৎসকরা। গতকাল বৃহস্পতিবার দেশটির বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনে তারা এই কর্মসূচিতে অংশ নেবেন।
গত ১ ফেব্রুয়ারি অং সান সু চিকে গ্রেফতার ও ক্ষমতাচ্যুত করে সামরিক জান্তার ক্ষমতা গ্রহণের পর থেকেই মাঠে নেমেছে বিভিন্ন পেশার মানুষ। রাজপথের এই আন্দোলনে প্রাণহানির ঘটনাও ঘটেছে।
আদালতের আদেশ অমান্য করে বুধবার এক হাজার ৮৬ জনকে মিয়ানমারে ফেরত পাঠায় মালয়েশিয়া। এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। তারই পরিপ্রেক্ষিতে সমাবেশের কর্মসূচি ছাত্র-চিকিৎসকদের।
ছাত্র ও চিকিৎসকদের অংশগ্রহণে ইয়াঙ্গুনে বিক্ষোভ সমাবেশ হবে। সামরিক শাসনের বিরুদ্ধে এই তথাকথিত ‘হোয়াইট কোট বিপ্লব’-এ তাদের সঙ্গে পেশাদার এবং সরকারি কর্মচারীও অংশ নিচ্ছেন। একটি মানবাধিকার সংস্থার তথ্যমতে, দেশটিতে বিক্ষোভ সংক্রান্ত কর্মে জড়িত থাকার ঘটনায় বুধবার পর্যন্ত ৭২৮ জনকে গ্রেফতার, অভিযোগ কিংবা দ-ের মুখোমুখি হতে হয়েছে।
আগের সপ্তাহের তুলনায় সম্প্রতি মিয়ানমারের সেনাবাহিনীকে কিছুটা নমনীয় থাকতে দেখা গেছে। সেনাপ্রধান বলেছেন, বিক্ষোভকারীদের ঠেকাতে গণতান্ত্রিক পথ অনুসরণ করছেন তারা।

Please follow and like us: