বুধ. মে ২২, ২০১৯

মার্ক জুকারবার্গ আসলে কে?

মার্ক জুকারবার্গ আসলে কে?

Last Updated on

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক। এই ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। তার পুরো নাম মার্ক এলিয়ট। ১৯৮৪ সালের ১৪ মে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের হোয়াইট প্লেইন এলাকায় জন্মগ্রহণ করেন জুকারবার্গ।
তার বাবা মনোচিকিৎসক ক্যারেন এবং মা দন্তচিকিৎসক এডওয়ার্ড। জুকারবার্গের তিন বোন র‌্যান্ডি, ডোনা এবং এরিএল।
বর্তমানে তিনি ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রেসিডেন্ট। ২০০৪ সালে জুকারবার্গ এবং তার কয়েকজন সহপাঠী মিলে একটি ব্যক্তি মালিকানা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করেন ফেসবুক। তখন তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র।
তিনি মাধ্যমিকে পড়ার সময় থেকে শখে সফটওয়্যার এর কাজ শুরু করেন। ১৯৯৮ সাল থেকে ২০০০ পর্যন্ত আরদস্লেয় উচ্চমাধমিক বিদ্যালয়ে অধ্যায়ন করেন। ২০০০ সালে তিনি পিল্লিপ্স এক্সেটার একাডেমিতে ভর্তি হন। ২০০২ সালে পিল্লিপ্স এক্সেটার একাডেমি থেকে পাস করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।
২০১০ সালে মার্ক জুকারবার্গ বিশ্বের সর্বাধিক পঠিত সাপ্তাহিক টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে জায়গা করে নেন। ওই বছরই তাকে পারসন অব দ্য ইয়ার হিসেবে মনোনীত করেছিল টাইম ম্যাগাজিন।
২০১২ সালের ১৯ মে মার্ক জুকারবার্গ বিয়ে করেন। কনে প্রিসিলা চ্যান। বিয়ের ৯ বছর আগে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় চ্যানের সঙ্গে পরিচয় হয় জুকারবার্গের।

Please follow and like us:
0