মার্কিন পুলিশের সহিংসতা তদন্তের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

মার্কিন পুলিশের সহিংসতা তদন্তের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

Last Updated on

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমনপীড়ন চালানো থেকে বিরত থাকতে মার্কিন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি পুলিশি সহিংসতার অভিযোগ তদন্ত করে দেখা উচিত বলেও মনে করেন। সোমবার তার মুখপাত্র একথা জানিয়েছেন। খবর এএফপি’র।
গুতেরেস বলেন, বিক্ষোভ হবে শান্তিপূর্ণ এবং বিশ্বের অন্য যেকোন দেশের মতো যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিক্ষোভকারীদের মোকাবেলায় অবশ্যই দমনপীড়নের পথ পরিহার করতে হবে। গুতেরেসের বরাত দিয়ে তার মুখপাত্র স্টিফেন ডুজারিক এসব কথা জানান।
ডুজারিক সাংবাদিকদের বলেন, ‘আমরা গত কয়েকদিন ধরে পুলিশের বিভিন্ন সহিংস ঘটনা লক্ষ্য করছি।’ গত সপ্তাহে মিনেপোলিসে পুলিশের হাতে আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বুধবার থেকে প্রতিরাতে নিউইয়র্কে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।
তিনি সাংবাদিকদের বলেন, ‘এক্ষেত্রে প্রতিটি ঘটনা অবশ্যই তদন্ত করে দেখা উচিত হবে। সারাবিশ্বে পুলিশ বাহিনীকে মানবাধিকার বিষয়ক যথাযথ প্রশিক্ষণ দেয়া প্রয়োজন।’ ‘পুলিশের সামাজিক ও মনস্তাত্ত্বিক মনোবল বাড়াতে এসব ক্ষেত্রে প্রয়োজনে বিনিয়োগও করতে হবে।’
ডুজারিক বলেন, সেখানে বিক্ষোভ চলাকালে সাংবাদিকদের ওপর পুলিশের হামলার ব্যাপারেও গুতেরেস উদ্বেগ প্রকাশ করেছেন।
তিনি বলেন, ‘সাংবাদিকরা হামলার শিকার হলে গণমাধ্যমের কোন স্বাধীনতা থাকে না। আর গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া গণতন্ত্র অচল।’

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES