মহাকাশে নতুন ইতিহাস গড়ল স্পেসএক্স

মহাকাশে নতুন ইতিহাস গড়ল স্পেসএক্স

us spacejan

Last Updated on

প্রযুক্তি ডেস্ক : করোনা মহামারি নিয়ে চারদিকে যখন দুঃসংবাদের ছড়াছড়ি, ঠিক এই সময়ে মহাকাশ অভিযানে বিরল কৃতিত্ব অর্জন করল মানবসভ্যতা।
মহাকাশযাত্রায় এই ইতিহাস গড়েছে ইলন মাস্কের মালিকানাধীন নির্মাতা কোম্পানি স্পেসএক্স। যুক্তরাষ্ট্রের এই বাণিজ্যিক কোম্পানির তৈরি রকেটে চড়ে মহাকাশে অবস্থিত আন্তর্জাতিক স্পেস স্টেশনের যাত্রা করেছেন নাসার দুই মহাকাশচারী। কোনো ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের মহাকাশযানে নভোচারী পাঠানোর ঘটনা এট্ইা প্রথম।
২০১১ সালে নাসার স্পেশ শাটলযান বন্ধ হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এতোদিন আন্তর্জাতিক স্পেস স্টেশনে নভোচারী পাঠাতে রাশিয়ার ওপর নির্ভর ছিল। তবে এবার প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র নিজ দেশেরই একটি বেসরকারি কোম্পানির তৈরি রকেটে মাধ্যমে নভোচারী পাঠালো। নাসা এবং স্পেসএক্স উভয়ের জন্য এটি একটি ঐতিহাসিক ঘটনা। বিশ্ব ইতিহাসেও ব্যক্তিমালিকাধীন প্রতিষ্ঠানের মাধ্যমে নভোচারী পাঠানোর ঘটনা এটাই প্রথম।
স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটে নাসার দুই নভোচারী শনিবার স্থানীয় সময় দুপুর ৩টা ২২ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে কক্ষপথের দিকে যাত্রা শুরু করেছেন। মহাকাশ স্টেশনে পৌঁছাতে ১৯ ঘণ্টা লাগবে। ঐতিহাসিক এই যাত্রার দুই নভোচারী হলেন রবার্ট বেনকেন ও ডগলাস হার্লে। মহাকাশ স্টেশনে ৪ মাস থাকবেন তারা। মহাকাশযাত্রার ক্ষেত্র এ ঘটনার মাধ্যমে সরকারি আধিপত্যের শেষ হয়েছে।

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES