বৃহঃ. সেপ্টে ১৯, ২০১৯

ব্যায়ামের পর পেটের অস্বস্তি

ব্যায়ামের পর পেটের অস্বস্তি

Last Updated on

লাইফস্টাইল ডেস্ক : এই অস্বস্তি পেটের পেশির ব্যথা নয় বরং হতে পারে শারীরিক কোনো সমস্যা। নিয়মিত শরীরচর্চা করার উপকারিতা অপরিসীম। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দেয় এবং মানসিক সুস্বাস্থ্যও বজায় রাখতে সাহায্য করে। তবে কিছু মানুষ শরীরচর্চার পার্শ্ব-প্রতিক্রিয়ারও শিকার হন, যার অধিকাংশই স্বাভাবিক। তবে পেট ব্যথা তাদের মধ্যে অন্তর্ভুক্ত নয়। শরীরচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের তথ্যের আলোকে জানানো হল ব্যায়ামের পর পেট ব্যথা হওয়ার কারণ।
বুক জ্বালাপোড়া ও অম্লভাব: যারা ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি)’তে ভুগছেন, তাদের নিত্যদিনের সঙ্গী এই বুক জ্বালাপোড়া কিংবা পেট ব্যথা। এর কারণ হল পাকস্থলি থেকে অ¤¬ীয় উপাদান ‘ইসোফেগাস’ বা খাদ্যানালীতে প্রবেশ করা। শরীরচর্চার কারণে এমনটা ঘটাতে পারে। এমনকি যাদের ‘জিইআরডি’ রোগ নেই তাদেরও ব্যায়ামের পর বুক জ্বালাপোড়া করতে পারে। ‘জগিং’, ‘অ্যারোবিক্স’ ইত্যাদি শরীরচর্চার করার সময় পাকস্থলীর তরল উদ্বেলিত হয় যা থেকে বুক জ্বালাপোড়া হতে পারে।
পানিশূন্যতা: দীর্ঘসময় ব্যায়াম করার পর শরীর প্রচুর তরল হারায়। যে কারণে শরীরের ভেতর দিয়ে খাদ্য উপাদান সঞ্চালনের গতি কমে যায়। গতি কমে যাওয়ার কারণে খাবার থেকে অতিরিক্ত তরল শুষে নেয় খাদ্যনালী। ফলে হজমের গতি কমে যায়। তাই পানিশূন্যতার কারণে বদহজমের সমস্যা দেখা দিতে পারে।
খাওয়া পরপরই ব্যায়াম: ভরা পেটে ব্যায়াম করলে সমস্যা দেখা দিতেই পারে। খাওয়ার পর ব্যায়াম শুরু করলে শরীর দ্বন্দ্বে পড়ে যায়। ফলে হজম প্রক্রিয়ায় মনযোগ না দিয়ে পেশি গঠনে মনযোগী হয় শরীর। যে কারণে পেট ফুলে থাকতে পারে। তাই খাবার খাওয়ার কমপক্ষে দুই ঘণ্টা পর ব্যায়াম করতে হবে।

Please follow and like us:
2