বুথে করোনা পরীক্ষা ফি ২০০, বাসায় ৫০০

বুথে করোনা পরীক্ষা ফি ২০০, বাসায় ৫০০

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য ফি আরোপ করেছে সরকার। এখন থেকে বুথে গিয়ে নমুনা দিয়ে পরীক্ষা করানোর জন্য ২০০ টাকা লাগবে। হাসপাতালে ভর্তি থাকা রোগীদের নমুনা পরীক্ষার জন্যও লাগবে একই পরিমাণ টাকা। তবে বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করানোর জন্য দিতে হবে ৫০০ টাকা।
সরকারিভাবে করোনা পরীক্ষার ফি নির্ধারণ করে গতকাল সোমবার পরিপত্র জারি করেছে স্বাস্থ্যসেবা বিভাগ। তবে পরিপত্রে গত রোববারের তারিখ রয়েছে। এত দিন সরকারিভাবে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা বিনা মূল্যে করা হচ্ছিল। সরকার মনে করছে, এর ফলে কোনো উপসর্গ ছাড়াই অধিকাংশ মানুষ পরীক্ষা করিয়েছে। অবশ্য বেসরকারি হাসপাতালে আগে থেকেই পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা দিতে হচ্ছে। আর বেসরকারিভাবে বাসা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য লাগছে সাড়ে চার হাজার টাকা।
স্বাস্থ্যসেবা বিভাগের পরিপত্র জারির আগে এ বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের প্রস্তাব অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়। তারও আগে নমুনা পরীক্ষার জন্য ফি নির্ধারণ করতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে স্বাস্থ্যসেবা বিভাগে প্রস্তাব দেওয়া হয়। পরিপত্র অনুযায়ী, এ বাবদ আদায় করা টাকা সরকারি কোষাগারে যাবে। এতে আরও বলা হয়, বীর মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরিব রোগীদের চিকিৎসাসংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে। আর চিকিৎসা সুবিধা বিধিমালার আওতায় সরকারি কর্মকতা-কর্মচারীদের জন্য চিকিৎসাসংক্রান্ত সুযোগ-সুবিধা বহাল থাকবে। নতুন করোনাভাইরাস শনাক্তে শুরু থেকেই আরটিপিসিআর পরীক্ষা করা হচ্ছে। এখন দেশের বিভিন্ন জায়গায় ৬৮ টি ল্যাবরেটরি চালু হয়েছে। আর এই পর্যন্ত পিসিআরে মোট পরীক্ষা করা হয়েছে ৭ লাখ ৩০ হাজার ১৯৭টি নমুনা।

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES