বিশ্বজুড়ে আক্রান্ত পৌনে দুই কোটি, মৃত্যু পৌনে ৭ লাখ

Last Updated on

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ও মৃত্যু মানুষের সংখ্যা বাড়ছে। প্রতিনিয়ত হাজারো মানুষ আক্রান্ত হচ্ছেন প্রাণসংহারি এই ভাইরাসে। এছাড়া মৃত্যুর সারিও লম্বা হচ্ছে প্রতিনিয়ত। চীনের উহান থেকে শুরু হওয়া ভাইরাসে মৃত্যুর সংখ্যা ৬ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে। বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যাও প্রায় পৌনে দুই কোটি।
করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ৯৯৫ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লাখ ৭৬ হাজার ৪০৯ জন। সুস্থ হয়েছেন এক কোটি ৯ লাখ ৩২ হাজার ৯১৮ জন।
এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮০ হাজার ৩৩৭ জন। মারা গেছেন ৬২২১ জন। আর একই সময়ে সুস্থ হয়েছেন দুই লাখের বেশি মানুষ।
চীনের উহানে করোনা সংক্রমণ সৃষ্টি হলেও এখন অদৃশ্য এই ভাইরাসটির বেশি প্রকোপ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন-জাপানেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেকে দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী। তাই করোনা প্রতিরোধের পদক্ষেপ দ্বিগুণ করতে হবে।
করোনায় আক্রান্তের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৪৬ লাখ ৩৪ হাজার ৯৮৫ জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ৫৫৫ হাজার ২৮৫ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২২ লাখ ৮৪ হাজার ৯৬৫ জন।
করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ২৬ লাখ ১৩ হাজার ৭৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে ৯১ হাজার ৩৭৭ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ১৮ লাখ ২৪ হাজার ৯৫ জন। করোনায় আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে উঠে আসা ভারতে মোট ১৬ লাখ ৩৯ হাজার ৩৫০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৭৮৬ জনের এবং সুস্থ হয়েছেন ১০ লাখ ৫৯ হাজার ৯৩ জন। চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩৪ হাজার ৪৯৯ জন। আর করোনায় মৃত্যু হয়েছে ১৩ হাজার ৮০২ জনের।
আপ্র/৩১জুলাই/সানা

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES