রবি. নভে ১৭, ২০১৯

বিদেশে ২ কোটি, দেশে ২৫ লাখেই হবে লিভার ট্র্যান্সপ্ল্যান্ট

বিদেশে ২ কোটি, দেশে ২৫ লাখেই হবে লিভার ট্র্যান্সপ্ল্যান্ট

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অচিরেই ২৫ লাখ টাকা খরচে সফল লিভার প্রতিস্থাপন (ট্র্যান্সপ্ল্যান্ট) করার সুযোগ পাবেন জটিল লিভারব্যাধিতে আক্রান্ত রোগীরা। প্রতিবেশী দেশ ভারত, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে লিভার প্রতিস্থাপনে ১ কোটি থেকে ২ কোটি টাকা খরচ হলেও বিএসএমএমইউতে সর্বসাকুল্যে ২৫ লাখ টাকায় লিভার প্রতিস্থাপন করা সম্ভব হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান।

গত ২৪ জুন তার নেতৃত্বে বিএসএমএমইউতে প্রথমবারের মতো ২০ বছর বয়সী এক যুবকের দেহে সফল অস্ত্রোপচারের মাধ্যমে লিভার ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন হয়েছে। যুবকের দেহে লিভার প্রতিস্থাপনের সম্পূর্ণ খরচ বহন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী দু-এক মাসের মধ্যে আরও দুজন রোগীর দেহে লিভার প্রতিস্থাপন করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান।
তিনি জানান, অস্ত্রোপচারের পর লিভার গ্রহণকারী ও লিভারদাতা উভয়েরই জ্ঞান ফিরেছে। তারা চোখ মেলে তাকিয়েছেন। এ ধরনের রোগীর ক্ষেত্রে কয়েক দিন অতিক্রান্ত না হলে শারীরিক অবস্থা কেমন তা নিশ্চিত করে বলে সম্ভব হয় না।
প্রথম সফল লিভার প্রতিস্থাপন উপলক্ষে গতকাল মঙ্গলবার দুপুরে বিএসএমএমইউয়ের মিল্টন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, লিভার প্রতিস্থাপনের মাধ্যমে দেশের স্বাস্থ্যসেবার ইতিহাসে নতুন মাইলফলক যুক্ত হয়েছে। বাংলাদেশ থেকে প্রতি বছর কমপক্ষে ৫০০ রোগী লিভার প্রতিস্থাপনের জন্য বিশ্বের বিভিন্ন দেশে যান। লিভার প্রতিস্থাপনের খরচ অত্যন্ত বেশি। লিভার প্রতিস্থাপনে কমপক্ষে ১ কোটি থেকে ২ কোটি টাকা খরচ হয়। অদূর ভবিষ্যতে বিএসএমএমইউতে অপেক্ষাকৃত কম খরচে লিভার প্রতিস্থাপন করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে বিভিন্ন গণমাধ্যমকর্মীরা বিএসএমএমইউতে লিভার প্রতিস্থাপনে কত খরচ হবে জানতে চাইলে তাৎক্ষণিকভাবে স্বাস্থ্যমন্ত্রী বা অধ্যাপক জুলফিকার রহমান খান কেউই সরাসরি উত্তর দেননি। তবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিএসএমএমইউতে লিভার প্রতিস্থাপনের প্রথম কেসটি সফলতার সাথে সম্পন্ন হয়েছে। প্রথম কেস হিসেবে রোগীর সব খরচ বহন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ মুহূর্তে হিসাব ছাড়া মোট কত খরচ হবে তা বলা সম্ভব নয়। তবে অন্যান্য দেশের তুলনায় খরচ কম হবে বলে তিনি মন্তব্য করেন।

সংবাদ সম্মেলন শেষে জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান বলেন, বিএসএমএমইউতে নিয়মিত লিভার প্রতিস্থাপনের অস্ত্রোপচার শুরু করার আগে পৃথক বিশেষায়িত ইনটেনসিভ কেয়ার ইউনিটসহ (আইসিইউ) প্রয়োজনীয় যন্ত্রপাতির প্রয়োজন হবে। সব প্রস্তুতি থাকলে মাত্র ২৫ লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন করা সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন।

Please follow and like us:
3