বিএমডাব্লিউ’র স্বচালিত মোটরসাইকেল

বিএমডাব্লিউ’র স্বচালিত

প্রত্যাশা ডেস্ক : চালক ছাড়া স্বয়ংক্রিয়ভাবে চলতে সক্ষম মোটরসাইকেল তৈরি করেছে জার্মানির গাড়ি নির্মাতা কোম্পানি বিএমডাব্লিউ। চালক না থাকলেও একটি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে মোটরসাইকেলটি গতি বাড়ানো ও নিয়ন্ত্রণ করতে পারে, রাস্তার বাঁকে সতর্কতা, ব্রেক করা ও পার্ক করার কাজও নিজে নিজেই করতে পারে। বিএমডাব্লিউ কর্তৃপক্ষের মতে, এ ধরনের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ভবিষ্যতে চালকদের নিরাপদ রাখবে রাস্তায় বিপজ্জনক পরিস্থিতিতে স্বয়ংক্রিয়ভাবে ব্রেক অথবা স্টিয়ারিং অ্যাডজাস্ট করে। কোম্পানিটি এই স্বয়ংক্রিয় মোটরসাইকেল তৈরিতে দুই বছরের বেশি সময় ধরে গবেষণা করেছে।
‘বিএমডাব্লিউ মোটোরাড’ নামের এই মোটরসাইকেলটি নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে কোম্পানিটি। ভিডিওতে দেখা গেছে, মোটরসাইকেলটি নিজেই ইঞ্জিন চালু করেছে। এরপর গতি বাড়িয়ে ছুটে চলেছে, রাস্তার বাঁকে সতর্কতা অবলম্বন করে নিজেই তার যাত্রা শেষ করেছে।
তবে বিএমডাব্লিউ বলছে এই মোটরসাইকেলটি কাস্টমারদের জন্য তৈরি করা হয়নি। কোম্পানিটির মোটরসাইকেলগুলোকে কিভাবে আরো নিরাপদ যান হিসেবে তৈরি করা যায়, তা নিয়ে গবেষণা করতেই মূলত এই মোটরসাইকেল তৈরি করা হয়। সড়কে জরুরি পরিস্থিতিতে কিভাবে চালকরা নিরাপদ থাকবেন, তা নিশ্চিত করার লক্ষ্যেই এই মোটরসাইকেলকে নিয়ে গবেষণা করা হবে।
ঠিক কোন প্রযুক্তির কারণে মোটরসাইকেলটি এভাবে সামনের দিকে দেখে এগিয়ে চলতে পারছে, তা জানায়নি বিএমডাব্লিউ। তবে মোশন সেন্সিং ক্যামেরার ব্যবহার, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এখানে কাজ করছে। ভবিষ্যতে এ ধরনের চালকবিহীন মোটরসাইকেল বাজারে নিয়ে আসার পরিকল্পনাও আছে কোম্পানিটির।
আমেরিকা, চীন সহ কয়েকটি দেশে যেভাবে বিভিন্ন গাড়ি নির্মাতা কোম্পানি চালকবিহীন গাড়ি তৈরির দিকে ঝুঁকেছে, তাতে ভবিষ্যতে চালকবিহীন গাড়ির সংখ্যাই বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য গত মাসে আমেরিকায় এক জরিপে জানা গেছে, প্রায় অর্ধেক সংখ্যক আমেরিকানই পুরোপুরি স্বয়ংক্রিয় গাড়ি কিনতে আগ্রহী না। এ ধরনের গাড়ি নিয়ে প্রতিনিয়ত চলছে গবেষণা ও জরিপ, হয়তো এক সময় চালকবিহীন গাড়ি মানুষের আস্থা অর্জন করবে শিগগিরই। তথ্যসূত্র: ডেইলি মেইল

Please follow and like us:
0