সোম. ডিসে ১৬, ২০১৯

ফের তালেবানের সঙ্গে আলোচনায় ট্রাম্প

ফের তালেবানের সঙ্গে আলোচনায় ট্রাম্প

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : যুক্তরাষ্ট্রর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে গিয়ে সে দেশে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ‘থ্যাংকস গিভিং ডে’ উপলক্ষে গত বৃহস্পতিবার অঘোষিত এক ঝটিকা সফরে তিনি সে দেশে যান। ট্রাম্প বলেছেন, তালেবানের সঙ্গে ফের আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র।
বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, মার্কিন সেনাদের সঙ্গে থ্যাংকস গিভিং ডের ছুটি উদযাপনে ঝটিকা সফরে আফগানিস্তানে যান ট্রাম্প।
সাংবাদিকদের কাছে ট্রাম্প দাবি করেন, তালেবান একটি চুক্তি করতে চায়। এ কারণে তালেবানের সঙ্গে তারা আলোচনায় বসছেন। তারা বলছে, একটি যুদ্ধবিরতি হতে হবে। ট্রাম্প তার সংক্ষিপ্ত সফরে আফগানিস্তানের রাজধানী কাবুলের বাইরে অবস্থিত বাগরাম বিমানঘাঁটিতে যান। তিনি সেখানে মার্কিন সেনাদের টার্কি ডিনার পরিবেশন করেন। তাদের সঙ্গে ছবি তোলেন। এ ছাড়া তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে বৈঠকের পর বক্তব্য দেন। আফগানিস্তানে বর্তমানে ১৩ হাজার মার্কিন সেনা রয়েছে। ট্রাম্প জানিয়েছেন, আফগানিস্তানে মার্কিন সেনার সংখ্যা ৮ হাজার ৬০০ জনে নামিয়ে আনার পরিকল্পনা রয়েছে তার। ভবিষ্যতে সেনাসংখ্যা আরও কমানোর আভাস দিয়েছেন তিনি। মার্কিন সেনাদের পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ও সাহসী যোদ্ধা হিসেবে আখ্যায়িত করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বলেন, সেনাদের মধ্যে থ্যাংকস গিভিংয়ের ডিনার পরিবেশনের জন্যই তিনি ছুটে এসেছেন। চমৎকার সময় কেটেছে। চলতি বছরের শুরুর দিকে তালেবানের সঙ্গে একটি চুক্তিতে উপনীত হয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু তালেবানের হামলায় এক মার্কিন সেনা নিহত হওয়ার জেরে গত সেপ্টেম্বরে ট্রাম্প আলোচনা বাতিল ঘোষণা করেন। এখন আবার তালেবানের সঙ্গে আলোচনা শুরুর কথা বলছে যুক্তরাষ্ট্র।

Please follow and like us:
3