প্রতিবন্ধীদের কর্মসংস্থানে সহায়তায় ডিজিটাল প্লাটফর্ম চালু

সহায়তায় ডিজিটাল প্লাটফর্ম চালু

নিজস্ব প্রতিবেদক : প্রতিবন্ধী ব্যক্তি ও চাকরিদাতা প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধন তৈরি এবং তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণসহ নানা সেবা দিতে ডিজিটাল প্লাটফর্ম চালু হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৈরি ‘ইমপোরিয়া’ নামের এই প্লাটফর্ম গতকাল রোববার উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ (এনডিডি) সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ প্রকল্পের অধীনে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী সফটওয়্যার হচ্ছে ‘ইমপোরিয়া’।
সকল নাগরিকের সমান অধিকার নিশ্চিত করতে প্রযুক্তিকে শক্তিশালী হাতিয়ার হিসেবে ব্যবহারের ওপর জোর দিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বৈষম্যহীন ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবন্ধীদের জন্য ডিজিটাল প্লাটফর্ম ‘ইমপোরিয়া’ তৈরি করা হয়েছে। “প্রতিবন্ধী শিক্ষিত ভাই-বোনেরা দেশের বিভিন্ন এলাকা থেকে ইন্টারভিউ দিতে ঢাকা আসেন। তাদের সময়, খরচ ও হয়রানি কমাতে এ প্লাটফর্মটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।” তিনি বলেন, বিশেষভাবে সক্ষম প্রতিবন্ধী ব্যক্তি ও সম্ভাব্য চাকরিদাতা প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধন হিসেবে ‘ইমপোরিয়া’ প্লাটফর্মটি কাজ করবে। “এর মাধ্যমে প্রতিবন্ধী ভাই-বোনেরা আইসিটি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ, চাকরি প্রত্যাশীগণ জীবন বৃত্তান্ত জমা রাখা এবং চাকরির ইন্টারভিউ ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সম্পন্ন করতে পারবে। প্রতিবন্ধীদের প্রয়োজন অনুয়াযী সক্ষম করে গড়ে তুলতে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ।” তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জানায়, অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের অনুপ্রেরণায় ‘ইমপোরিয়া’ সফটওয়্যারটি তৈরি করা হয়। ‘ইমপোরিয়া’ সফটওয়্যারে প্রবেশের লিংকঃ যঃঃঢ়ং://বসঢ়ড়ৎরধ.নপপ.মড়া.নফ/
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, বিসিসির পরিচালক এনামুল কবির, সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।

Please follow and like us: