শনি. সেপ্টে ২১, ২০১৯

প্রতিবছর দেশে ১১ হাজার আত্মহত্যা

প্রতিবছর দেশে ১১ হাজার আত্মহত্যা

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : আত্মহত্যা প্রতিরোধ বিশ্বের জন্য একটি বড় চ্যালেঞ্জ। পৃথিবীতে প্রতিবছর আট লাখ লোক আত্মহত্যা করে। প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহননের শিকার হয়। জরিপ অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর প্রায় ১১ হাজার লোক আত্মহত্যা করে। আর দেশের প্রায় ৬৫ লাখ মানুষ আত্মহত্যাপ্রবণ।
আত্মহত্যা প্রতিরোধকে প্রতিপাদ্য করে আজ ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ’ দিবস পালন করা হবে। প্রতিবছর ১০ সেপ্টেম্বর দিবসটি পালিত হয়। এ বছর এর আনুষ্ঠানিক প্রতিপাদ্য হলো- ‘আত্মহত্যা প্রতিরোধে কাজ করি একসঙ্গে’।
বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে আত্মহত্যা প্রতিরোধমূলক সংগঠন ব্রাইটার টুমরো ফাউন্ডেশন (বিটিএফ) আজ মঙ্গলবার হাতিরঝিলের এম্পিথিয়েটারে ‘সাইক্লিং অ্যারাউন্ড ঢাকা’ শীর্ষক এক ক্যাম্পেইন ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। সকাল সাড়ে ছয়টায় শুরু হবে রাইড। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ১৫০ জন তরুণ-তরুণী হাতিরঝিলে ১৫ কিলোমিটার সাইক্লিং রাইডে অংশ নেবেন। রাইড শেষে সকাল সাড়ে আটটায় এম্পিথিয়েটারে হবে আলোচনা অনুষ্ঠান।
বিটিএফ জানায়, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবেক উপাচার্য ও বিটিএফের উপদেষ্টা ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ডব্লিউএইচওর বাংলাদেশ প্রতিনিধি, বিশিষ্ট সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও মেহরীন মাহমুদ এবং মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। বিটিএফের জরিপ অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর প্রায় ১১ হাজার লোক আত্মহত্যা করে এবং দেশের প্রায় ৬৫ লাখ মানুষ আত্মহত্যাপ্রবণ। বিশ্বে প্রতিবছর প্রায় ৮ লাখ লোক আত্মহত্যা করে থাকে এবং বিশ্বজুড়ে প্রতি ৪০ সেকেন্ডে ১ জন মানুষ আত্মহত্যা করছে।

Please follow and like us:
2