পুরুষের ত্বক ভালো রাখার ৭ উপায়

পুরুষের ত্বক ভালো রাখার ৭ উপায়

Last Updated on

লাইফস্টাইল ডেস্ক :শীতের শুষ্কতা ছেলে কিংবা মেয়ে বোঝে না। তার সহজ আক্রমণ থাকে আমাদের নিরীহ ত্বকের প্রতি। আর আমাদের একটু অবহেলায়ই ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। ছেলেরা ত্বকের যতেœ উদাসীন হলেও, শীতে সে সুযোগ নেই। কারণ এসময় ত্বকের যতœ না নিলে আপনি রুক্ষ-শুষ্ক এক মানবে পরিণত হবেন। শীতে ত্বক সুস্থ, সুন্দর ও সতেজ রাখতে করতে হবে এই সাতটি কাজ-
১. মুখ পরিষ্কার করার জন্য সাবান ব্যবহার করেন সেই অভ্যাস আপাতত তুলে রাখুন। কারণ সাবানে থাকা উচ্চ পি এইচ আপনার ত্বকের ক্ষতির কারণ হতে পারে। তাই মুখ পরিষ্কারের ক্ষেত্রে ক্লিনজার ব্যবহারই সবচেয়ে ভালো। এটি ত্বককে আর্দ্র রাখে এবং মুখ সঠিকভাবে পরিষ্কার করে। শীতকালের পাশাপাশি সারা বছরই ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করার অভ্যাস করতে পারলে ভালো।
২. পুরুষেরা ত্বকের যতেœ নিয়মিত এক্সফোলিয়েট করুন। এর মাধ্যমে আপনার ত্বক স্বাস্থ্যোজ্জ্বল থাকবে। ত্বকের মরা কোষ দূর করে একে ময়েশ্চারাইজ করবে খুব সহজেই। সপ্তাহে দুইদিন পাঁচ কিংবা দশ মিনিটের জন্য এক্সফোলিয়েশন করলেই তা ত্বক ভালো রাখার জন্য যথেষ্ট।
৩. শীত এলে সবেচেয় বেশি আক্রান্ত হয় ঠোঁট। সবচেয়ে সংবেদনশীল অংশ বলেই শীতের সহজ লক্ষবস্তু হয় এই ঠোঁট। লিপবাম কিংবা গ্লিসারিন ব্যবহারের পাশাপাশি নিয়মিত নিতে হবে ঠোঁটের যতœ। ঠোঁট ভালো রাখতে মাঝে মাঝে স্ক্রাব করতে পারেন।
৪. ত্বকের আর্দ্রতা বজায় রাখা বা ত্বককে ময়েশ্চারাইজড রাখা শীতের সময়ে সবচেয়ে জরুরি। কারণ শীতের শুষ্ক আবহাওয়ায় ত্বকের আর্দ্রতা দ্রুত হারায়। এইসময় ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করলে শুষ্ক ত্বকের সমস্যাগুলো দূর হয় এবং ত্বককে কোমল ও হাইড্রেটেড রাখে।
৫. শীত আসবে আর পায়ের গোড়ালি ফাটবে না, তাতো হয় না! প্রায় সব পুরুষই শীতে এই সমস্যায় পড়েন। বুঝতেই পারছেন, শীতের এই অত্যাচার থেকে বাঁচতে আপনাকে নিতে হবে বাড়তি যতœ। পায়ের পরিচর্যার পাশাপাশি খেয়াল রাখতে হবে জুতার দিকেও। পা-ঢাকা জুতা পরলে এই সময়ে তা আরামদায়ক হবে। পরতে হবে মোজাও। আর পা যদি ফেটেই যায় তাহলে হালকা গরম পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। এরপর ভালো করুন ফুট ক্রিম লাগান।
৬. শীত এলে গোসল নিয়ে গড়িমসি করেন বেশিরভাগ পুরুষ। কিন্তু পরিচ্ছন্নতার জন্য নিয়মিত গোসল তো করতেই হবে। আর তাই গরম পানির উপর নির্ভরশীল হয়ে পড়েন। কিন্তু অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল ত্বকের জন্য ক্ষতিকর। এটি ত্বককে আরও শুষ্ক করে তোলে। তাই ঠান্ডা পানিকে যদি এড়িয়ে চলতেই চান তবে হালকা গরম পানিতে গোসল করুন।
৭. দাড়ি পুরুষের সৌন্দর্য বাড়ায় কয়েক গুণ। কিন্তু শীতের শুষ্কতার সঙ্গে লড়াই করে দাঁড়ি সুন্দর রাখা সহজ বিষয় নয়। এইসময় আপনার দাড়ি শুষ্ক হয়ে সহজেই ভেঙে যেতে পারে। এক্ষেত্রে প্রয়োজন বিয়ার্ড অয়েল। এটি আপনার দাড়ি এবং ত্বকের নিচে ভালোভাবে প্রয়োগ করুন। এটি দাড়িকে নরম এবং ময়েশ্চরাইজড রাখতে সহায়তা করবে।

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES