পাটকল বন্ধের গণবিরোধী সিদ্ধান্ত জনগণ মানবে না: বিএনপি

পাটকল বন্ধের গণবিরোধী সিদ্ধান্ত জনগণ মানবে না: বিএনপি

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বন্ধ করে ২৫ হাজার শ্রমিককে ‘গোন্ডেন হ্যান্ডশেকে’ বিদায়ের সিদ্ধান্ত জনগণ মেনে নেবে না বলে হুঁশিয়ার করেছে বিএনপি।
গতকাল সোমবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিঙে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ হুঁশিয়ারি দেন। তিনি বলেন, “রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে বিদায় দেওয়ার সরকারের সিদ্ধান্ত গণবিরোধী। গণদুশমন ছাড়া এমন সিদ্ধান্ত কেউ নিতে পারে না।
“পাটকল শ্রমিকদের ছাঁটাইয়ের এই সিদ্ধান্ত ‘মরার ওপর খাঁড়ার ঘা’র মতো অবস্থা। আমরা দৃঢ়তার সাথে বলতে চাই, কর্তৃত্ববাদী আওয়ামী সরকারের গণবিরোধী এই সিদ্ধান্ত জনগণ মেনে নেবে না।”
রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহের দুরাবস্থার জন্য সরকারকে দায়ী করে রিজভী বলেন, তাদের (সরকার) ভ্রান্তনীতি ও অব্যবস্থাপনাপয় দেশের ঐহিত্যবাহী পাটশিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে। রাষ্ট্রায়ত্ত পাটকলে দুর্নীতি, লুটপাট, ভুল নীতি এবং মাথাভারী ও অদক্ষ প্রশাসন লোকসানের জন্য দায়ী, শ্রমিকরা নয়।
“কারণ মৌসুমের জুলাই-আগস্ট মাসে পাটের দাম যখন ১ হাজার টাকা থেকে ১২০০ টাকা থাকে তখন পাট না কিনে সেপ্টেম্বর-অক্টোবরে যখন পাটের দাম ২ হাজার থেকে ২২০০ টাকা হয় তখন পাট কেনা হয়। শুধু তাই নয়, চাহিদার চেয়ে কম পাট কেনা হয়।” তিনি বলেন, করোনাভাইরাসের এই দুযোর্গকালে এমনিতেই যেখানে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে বিপুল সংখ্যক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন, বিদেশ থেকেও অনেক শ্রমিকজ কাজ হারিয়ে দেশে ফিরছেন, সেই সময়ে ক্ষমতাসীন কথিত মুক্তিযুদ্ধের পক্ষের সরকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী পদক্ষেপ নিয়েছে। “বিদেশে পাটের বাজার খোঁজা, পণ্যের বহুমুখীকরণ ইত্যাদি পাট ও বস্ত্র মন্ত্রণালয় এবং বিজেএমসির কাজ। লোকসানের দায় কোনোভাবে শ্রমিকরা নেবে না।” পাটকল শ্রমিকদের ছাঁটাইয়ের সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারের প্রতি আহ্বান তিনি।

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES