শনি. সেপ্টে ২১, ২০১৯

নিম্নমানের পণ্য উৎপাদনকারীরা ছাড় পাবে না

নিম্নমানের পণ্য উৎপাদনকারীরা ছাড় পাবে না

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : ভেজাল ও নিম্নমানের পণ্য উৎপাদনকারী ছোট-বড় কোন প্রতিষ্ঠানই ছাড় পাবে না বলে ঘোষণা দিয়েছেন জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর মহাপরিচালক মোঃ মুয়াজ্জেম হোসাইন। তিনি বলেছেন, পণ্যের মানের বিষয়ে কাউকেই ছাড় দেয়া হবে না। মানসম্পন্ন পণ্যের নিশ্চয়তা বিধান বিএসটিআাই’র দায়িত্ব। বিএসটিআই সে দায়িত্ব পালন করতে যে কোন কঠোর পদক্ষেপ গ্রহণ করবে।
গতকাল বুধবার রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে ‘বিএসটিআইতে শিক্ষা’ সফরের অংশ হিসেবে নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে আলোচনাকালে তিনি একথা বলেন।

উল্লেখ্য যে, পণ্যের মানের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে বিএসটিআই ব্যবসায়ীদের পাশাপাশি এই প্রথম বারের মত শিক্ষা সফরের আয়োজন করে। এর মাধ্যমে এসকল শিক্ষার্থীরা তাদের বন্ধু-বান্ধব, পরিবার-পরিজনদের পণ্যের মান বিষয়ে সচেতন করতে সহায়ক ভূমিকা পালন করবে। পরবর্তী সময়ে জনসচেতনতা তৈরিতে শিক্ষা সফরের এ কার্যক্রম অব্যাহত থাকবে।
বিএসটিআই’র কার্যক্রমের কথা তুলে ধরে মহাপরিচালক বলেন, গত আট মাসে (জানুয়ারি-আগস্ট) ৩ হাজার ৮৪০টি লাইসেন্স প্রদান/নবায়ন, ১ হাজার ৭৫২টি মোবাইল কোর্ট/সার্ভিল্যান্স টিম পরিচালনা, ৩ কোটি ৯৬ লাখ ১৬ হাজার টাকা জরিমানা আদায়, ৮৯৩ টি অবৈধ প্রতিষ্ঠান চিহ্নিত করণ ও তাদের বিরুদ্ধে মামলা, ৬৫ হাজার ১০০টি নোংরা ও নন-ফুডগ্রেড জার ধ্বংস করাসহ বিভিন্ন উল্লেখযোগ্য কার্যক্রম পরিচালনা করা হয়।
এছাড়া ওজন ও মানদণ্ড আইন-২০১৮ অনুযায়ী ওজন ও কারচুপি রোধে ১১৬ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ২২৫ টি মামলা দায়ের করা হয়। একই আইনে ৯৬৩ টি স্কোয়াড/বিশেষ অভিযান পরিচালনা করে ১৪০০ টি মামলা দায়ের করা হয়। এছাড়া এই সময়ে ৪ লাখ ৮১ হাজার ২৯ টি যন্ত্রপাতির ক্যালিব্রেশন ও ভেরিফিকেশন করা হয়।

Please follow and like us:
2