বৃহঃ. নভে ২১, ২০১৯

নভোচারিরা মহাকাশে বানাবেন বিস্কুট

নভোচারিরা মহাকাশে বানাবেন বিস্কুট

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : এবার মহাকাশে বিস্কুট বেক করার উদ্যোগ নিয়েছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘চকলেট চিপ কুকি’ তৈরির জন্য বিশেষভাবে বানানো ‘স্পেস ওভেন’ আর দরকারি সরঞ্জাম পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।
গত শনিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্য থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) উদ্দেশ্যে রওনা হয়েছে ‘স্পেস ওভেন’ ও খাদ্য উপকরণ বহনকারী কার্গোটি। আপাতত পরীক্ষামূলক প্রকল্প হিসেবেই বিষয়টি শুরু করছে নাসা। —খবর বিবিসি’র।
জানা গেছে, শূন্য মাধ্যাকর্ষণ ও উচ্চ তাপমাত্রায় ‘চকোলেট চিপ কুকি’র আকৃতি এবং ঘনত্বে কোনো প্রভাব পড়ে কি না তা পরীক্ষা করে দেখবেন নভোচারীরা। নাসা বলছে, এবারই প্রথম মহাকাশে কিছু ‘বেক’ করার চেষ্টা করা হচ্ছে। এদিকে, পুরো বিষয়টিকে ‘মাইক্রোগ্র্যাভিটি পরীক্ষার মাইলফলক’ হিসেবেই দেখছে হোটেল সেবাদাতা হিলটনের ডাবলট্রি হোটেল চেইন। নভোচারীদের কাছে বিস্কুটের উপকরণ হিসেব যে ডো বা খামি পাঠানো হয়েছে, সেটি বিশেষভাবে তৈরি করে দিয়েছে প্রতিষ্ঠানটি।
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে রওনা হওয়া ওই কার্গোতে আরও কিছু ‘অদ্ভুত’ জিনিস রয়েছে বলে জানিয়েছে বিবিসি। ওই জিনিসগুলোর মধ্যে রয়েছে স্পোর্টস গাড়ির যন্ত্রাংশ এবং রেডিয়েশন থেকে রক্ষা করতে পারবে এমন ‘নিরাপত্তা ভেস্ট’।
বিবিসি বলছে, ল্যাম্বরগিনি গাড়ি তৈরিতে যে কার্বন ফাইবার ব্যবহৃত হয়, সেটি মহাকাশ পরিবেশে কেমন থাকবে – তা পরীক্ষা করে দেখতে চাইছে ইতালিয়ান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। গতকাল সোমবার নাগাদ ৩ হাজার ৭০০ কেজি ওজনের ওই কার্গোটির আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছানোর কথা ছিল।

Please follow and like us:
3